ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পরপরই যুক্তরাজ্যের ৯ মন্ত্রীর পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২২, ২৩:৩৯

ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পরপরই যুক্তরাজ্যের ৯ মন্ত্রীর পদত্যাগ
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক । ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ঋষি সুনাক। সুনাক দায়িত্ব নেয়ার পরপরই দেশটির নয়জন মন্ত্রী পদত্যাগ করেছেন। তারা সবাই সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন।

প্রথমেই পদত্যাগ করেন বাণিজ্যমন্ত্রী জ্যাকব রিস মগ। এরপর ঘোষণা আসে আইন ও বিচার মন্ত্রী ব্র্যান্ডন লুইসের পদত্যাগের। তার পদত্যাগের পর পদত্যাগ করার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী কিট মলথাউস, লেভেলিং আপ মন্ত্রী সিমন ক্লার্ক, পরিবেশমন্ত্রী রনিল জয়াবর্ধনে, জুনিয়র মন্ত্রী ভিকি ফর্ড এবং কল স্মিথ। সবশেষে অলোক শর্মা মন্ত্রিত্ব ছাড়েন। তাছাড়া চিফ হুইপের পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দেন ওয়েন্ডে মর্টেন। এমনকি টোরি পার্টি চেয়ারম্যান জ্যাক ব্যারিও পদত্যাগ করেন।

আরও পড়ুন: ঋষি সুনাককে প্রধানমন্ত্রী নিযুক্ত করলেন রাজা চার্লস

লিজ ট্রাসের মন্ত্রীসভায় দায়িত্ব পাওয়া এসব মন্ত্রীদের পদত্যাগের বিষয়টি অবশ্য জানাই ছিল। কারণ নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক মন্ত্রী পরিষদে ব্যাপক পরিবর্তন আনবেন। এখন যেসব মন্ত্রণালয়ের মন্ত্রীরা পদত্যাগ করেছেন তাদের জায়গায় নতুনদের নিয়োগ দেবেন ঋষি।

এর আগে ঋষি সুনাকে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী নিযুক্ত করেছেন রাজা চার্লস। মঙ্গলবার বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এর আগে বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার পদত্যাগপত্র জমা দেন।

রাজা তৃতীয় চার্লসের কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণ পাওয়া প্রথম ব্যক্তিও তিনি। অর্থাৎ, রানি দ্বিতীয় এলিজাবেথ পরবর্তী যুগে শপথ নেয়া প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত