ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার পারমাণবিক অস্ত্রের মহড়া, পর্যবেক্ষণে পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২২, ১২:২৮

রাশিয়ার পারমাণবিক অস্ত্রের মহড়া, পর্যবেক্ষণে পুতিন
পরমাণু অস্ত্রের মহড়া প্রত্যক্ষ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

স্থল, জল এবং আকাশে একসঙ্গে পরমাণু অস্ত্রের মহড়া চালিয়েছে রাশিয়া। মহড়ায় ব্যালেস্টিক এবং ক্রুজ মিসাইলের পরীক্ষা হয়েছে। ক্রেমলিন বিবৃতি দিয়ে জানিয়েছে, বুধবার আর্কটিক অঞ্চলের সমুদ্রে এই মহড়া অনুষ্ঠিত হয়, আর কন্ট্রোল রুমে বসে তা প্রত্যক্ষ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিবৃতি বলা হয়েছে, মহড়ায় রাশিয়ার যে বাহিনী অংশ নিয়েছে, তা পরমাণু অস্ত্র ব্যবহারের জন্য প্রশিক্ষণ পেয়েছে। সেই ট্রেনিং-এর অংশ হিসেবে ব্যালিস্টিক মিসাইল ও ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়েছে।

এদিকে রাশিয়ার এই পরমাণু মহড়া ইউক্রেন যুদ্ধের উত্তাপ আরো অনেকটা বাড়িয়ে দিয়েছে। কারণ দীর্ঘদিন ধরেই রাশিয়া পরমাণু অস্ত্রের ভয় দেখাচ্ছে।

ক্রেমলিন অবশ্য এই অভিযোগ মানতে চায়নি। তাদের পাল্টা বক্তব্য, সম্প্রতি ন্যাটো বেলজিয়াম, যুক্তরাজ্য এবং উত্তর সাগরে একই ধরনের অস্ত্রের পরীক্ষা ও মহড়াও করেছে। তার পরেই মস্কো এই মহড়ার আয়োজন করেছে এবং মহড়া সর্ম্পকে যুক্তরাষ্ট্রকে আগেই নোটিশ দিয়ে জানানো হয়েছিলো। রাশিয়ার দাবি, পশ্চিমা দেশগুলোর সাহায্যে ইউক্রেন পরমাণু অস্ত্র ব্যবহার করলে রাশিয়া যাতে তার উত্তর দিতে পারে, তার জন্যই এই মহড়া বলে জানানো হয়েছে।

বস্তুত, গত প্রায় একমাস ধরে ইউক্রেন এবং রাশিয়া একে অপরের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা প্রকাশ করছে। রাশিয়া প্রথম বলেছিল, ইউক্রেন 'ডার্টি বোমা' বা পরমাণু অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে। যার উত্তরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনের উপর চাপ সৃষ্টি করে রাশিয়াই আসলে গোপনে ওই অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও রাশিয়ার বিরুদ্ধে একই অভিযোগ করেছেন। তারই মধ্যে রাশিয়ার এই মহড়া উল্লেখযোগ্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: রয়টার্স, এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত