ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আস্থা ভোটে বিজয়ী হলেন ইতালির নতুন প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২২, ১৭:৫৭

আস্থা ভোটে বিজয়ী হলেন ইতালির নতুন প্রধানমন্ত্রী
ইতালির নতুন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ছবি: সংগৃহীত

ইতালির নতুন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং তার সরকার দেশটির জাতীয় সংসদের উচ্চকক্ষ সিনেটে চূড়ান্তভাবে আস্থা ভোটে বিজয়ী হয়েছেন। এর আগে মঙ্গলবার একই প্রক্রিয়ায় সংসদের নিম্নকক্ষে বিজয়ী হন মেলোনি। উভয়কক্ষে আস্থা ভোটে বিজয়ী হওয়ার পর মেলোনির সামনে আর আইনগত কোনো জটিলতা থাকলো না।

বুধবার সিনেটের আস্থা ভোটে মেলোনির উগ্র ডানপন্থি সরকার ১১৫ ভোট পায়। সরকারের প্রতি অনাস্থা জানিয়ে ভোট পড়ে ৭৯টি, আর ভোট দেয়া থেকে বিরত ছিলেন ৫ জন সিনেটর।

আস্থা ভোটের সময় জর্জিয়া মেলোনি তার সরকারের কর্মসূচি এবং বিভিন্ন বিষয়ে তার সরকারের নীতি-অবস্থান তুলে ধরেন। আগামী পাঁচ বছর ক্ষমতার পূর্ণ মেয়াদকালে তিনি এসব কর্মসূচি বাস্তবায়ন করবেন বলে পরিকল্পনা করেছেন।

সিনেটে ভাষণে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সক্রিয় সদস্য হিসেবেই থাকবে ইতালি এবং ন্যাটো জোটে থেকে ইউক্রেনকে সমর্থন করবে। তবে তিনি পরিষ্কার করে বলেছেন, একমাত্র রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি চুক্তি সইয়ের ভেতর দিয়ে কিয়েভ সামরিকভাবে নিজেকে রক্ষা করতে পারবে।

এরআগে, মঙ্গলবার তিনি সংসদের নিম্নকক্ষে দেয়া ভাষণে দেশের চলমান সংকট থেকে উত্তরণে জন্য নানা কর্মসূচির কথা তুলে ধরেন যার বেশিরভাগই অর্থনৈতিক কর্মসূচি।

উল্লেখ্য, গত মাসে ৪৫ বছর বয়সী মেলোনির নেতৃত্বাধীন উগ্র ডানপন্থি জোট জাতীয় নির্বাচনে বিজয়ী হয়। তবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা অনেক দেশ আশংকা করছে মেলোনির সরকারের সঙ্গে তাদের দ্বন্দ্ব শুরু হতে পারে এবং মেলোনি রাশিয়াকে সমর্থন করতে পারেন। এছাড়াও মেলোনির সরকারের অন্যতম দুই মিত্র সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি এবং মাত্তেও সালভিনি দীর্ঘদিন ধরে পুতিনের ভক্ত। ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেয়ার পর ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে চাইলে ইতালি তাতে বাধা দেয়।

সূত্র: আলজাজিরা, এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত