ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ব্রিটেনে তীব্র মুদ্রাস্ফীতি, স্বাস্থ্যকর খাবার বাদ দিতে বাধ্য হচ্ছে মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২২, ১৯:০১  
আপডেট :
 ২৮ অক্টোবর ২০২২, ১৯:১৪

ব্রিটেনে তীব্র মুদ্রাস্ফীতি, স্বাস্থ্যকর খাবার বাদ দিতে বাধ্য হচ্ছে মানুষ
প্রতিকী ছবি

তীব্র মুদ্রাস্ফীতিতে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে না খেয়ে থাকার মতো কঠোর সিদ্ধান্তই নিতে হচ্ছে ব্রিটেনের সাধারণ মধ্যবিত্ত মানুষকে। ব্রিটেনের লক্ষাধিক মানুষের দৈনিক খাবার তালিকা থেকে বাদ যাচ্ছে তাজা শাকসবজি এবং মাছ। পরিবর্তে প্যাকেটজাত পিজ্জা- বার্গারেরমত তুলনামূলক কমদামে খাবারের দিকে ঝুকছে মানুষ।

চলতি বছরের মাঝামাঝি সময় থেকে আর্থিক সঙ্কট সামাল দিতেই হিমশিম খাচ্ছে ব্রিটেন। সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিলেও, তার প্রকাশিত বাজেটে মূল্যবৃদ্ধি কমার বদলে আরও বেড়ে গিয়েছে। গত সেপ্টেম্বরেই ব্রিটেনের মূল্যবৃদ্ধি ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হু হু করে বাড়ছে খাদ্য দ্রব্য়ের দাম। এই পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য অধিকাংশ মানুষই একবেলা না খেয়ে বা সাধারণ ফাস্টফুড খেয়ে দিন কাটানোর মতো চরম সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতিই একটি কনজিউমার গ্রুপ ৩ হাজারেরও বেশি মানুষের উপরে চালানো সমীক্ষায় দেখা গেছে ব্রিটেনের অর্ধেকেরও বেশি পরিবার তাদের খাবার খাওয়ার ধরন ও পদ্ধতিতে আমূল পরিবর্তন এনেছে। কেউ দৈনিক খাবারের পরিমাণ কমিয়ে দিয়েছেন। কেউ আবার এক বেলা না খেয়েই কাটাচ্ছেন। ৮০ শতাংশ মানুষই দৈনিক চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় খাবার কেনার অর্থটুকু জোগাড় করতে পারছেন না।

সরকারী ইউকে কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুসারে, খাদ্যপণ্যের দাম বৃদ্ধির সাথে সাথে, তাজা খাবারের দাম মূলত প্রক্রিয়াজাত এবং প্যাকেজ করা পণ্যগুলিকে ছাড়িয়ে গেছে।

তাজা সবজির দাম গত বছরের আগের বছরের তুলনায় সেপ্টেম্বরে প্রায় ১২ শতাংশ বেড়েছে, উদাহরণস্বরূপ, তাজা গরুর মাংসও ১৪ শতাংশ, মাছ ১৫ শতাংশ, মুরগির ১৭ শতাংশ, ডিম ২২ শতাংশ এবং কম ননিযুক্ত দুধ ৪২ শতাংশ বেড়েছে।

এদিকে, বেকন এবং ক্রিস্পের মতো লবণাক্ত বা স্মোক করা মাংস প্রতিটি প্রায় ১২ শতাংশ বেড়েছে। প্যাকেট করা পিৎজার দাম প্রায় ১০ শতাংশ বেড়েছে, গামির মতো মিষ্টি স্ন্যাকস ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং চকোলেট মাত্র ৩ শতাংম বৃদ্ধি পেয়েছে।

এদিকে কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুসারে, আগস্ট থেকে তাজা সবজির বিক্রি ৬ শতাংশ এবং তাজা মাংস ৭ শতাংশ-এর বেশি হ্রাস পেয়েছে, বিপরীতে স্ন্যাকস এবং ক্যান্ডির বিক্রি প্রায় ৪ শতাংশ বেড়েছে।

স্বাস্থ্যকর খাবারের প্রচার করে এমন ব্রিটিশ দাতব্য সংস্থা ফুড ফাউন্ডেশনের নীতি গবেষণা ব্যবস্থাপক শোনা গৌডি বলেছেন, ফল এবং শাকসবজির অভাবযুক্ত দরিদ্র খাদ্যের স্বাস্থ্যের জন্য গুরুতর পরিণতি রয়েছে বলে প্রচুর প্রমাণ রয়েছে। আমরা আরও জানি যে সস্তা উচ্চ প্রক্রিয়াজাত খাবারগুলি স্থূলতার কারণ হতে পারে।

তিনি বলেন, প্যাকেটজাত খাদ্য পণ্যে প্রায়শই অস্বাস্থ্যকর মাত্রায় লবণ, চর্বি এবং চিনির পাশাপাশি স্বাদ-বর্ধক এবং সংরক্ষণকারী রাসায়নিক থাকে যা তাদের দীর্ঘস্থায়ী জীবন দেয় এবং স্থূলতা, হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত।

মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, ব্রিটেন ইতিমধ্যেই ইউরোপ জুড়ে একটি ‘স্থূলতা মহামারীর’ সামনের দিকে রয়েছে, যেখানে প্রায় ৬০ শতাংশ প্রাপ্তবয়স্কদের ওজন বেশি বা স্থূল, যা তাদের অকাল মৃত্যু এবং গুরুতর রোগের ঝুঁকি বাড়ায় ।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত