ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

দিল্লিতে প্রাথমিক স্কুল বন্ধ, নিষেধাজ্ঞা ডিজেল চালিত গাড়ি চলাচলেও!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২২, ১৫:০২

দিল্লিতে প্রাথমিক স্কুল বন্ধ, নিষেধাজ্ঞা ডিজেল চালিত গাড়ি চলাচলেও!
দূষণে ঢেকেছে ভারতের রাজধানী দিল্লির আকাশ।

দূষণে ঢেকেছে ভারতের রাজধানী দিল্লির আকাশ। দমবন্ধকর পরিস্থিতি দিল্লি ও সংলগ্ন এলাকায়। প্রতি বছরের মতোই এবারও দীপাবলির পর থেকেই ফের দিল্লিতে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। বাতাসের গুণমান ‘খারাপ’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে দূষণ নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ও রাজ্য সরকার।

বায়ুদূষণের কারনে প্রাথমিক বিদ্যালয়গুলি শনিবার থেকে বন্ধ থাকবে, বলে ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

কেজরিওয়াল শুক্রবার ঘোষণা করেছেন যে আগামীকাল থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকবে এবং শহরের বায়ুর মান উন্নত না হওয়া পর্যন্ত পঞ্চম থেকে সপ্তম শ্রেণির বাইরের ক্রিয়াকলাপগুলো বন্ধ থাকবে।

অন্যদিকে পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেছেন, দিল্লি সরকারের ৫০ শতাংশ কর্মকর্তা বাড়ি থেকে কাজ করবেন। পরিবেশ মন্ত্রী 'পরিবর্তন বাস সার্ভিস' চালু করার ঘোষণাও দিয়েছেন যাতে ৫০০টি বেসরকারিভাবে চালিত সিএনজি বাস অন্তর্ভুক্ত থাকবে।

ভারতের কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের এক বিবৃতিতে জানানো হয়েছে, দিল্লি ও সংলগ্ন এলাকায় ডিজেল চালিত হালকা ওজনের চার চাকার গাড়ি চলাচলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও দিল্লিতে রেজিস্ট্রার করা মাঝারি ও বড় মাপের ডিজেল চালিত গাড়িগুলির ঢোকার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধুমাত্র বিএস-৬ গাড়ি, জরুরি ও অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত গাড়িগুলো চলাচলের উপরে ছাড় দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নির্মাণকাজ ও ভাঙার কাজেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাইওয়ে, ফ্লাইওভার, ওভারব্রিজ, পাওয়ার ট্রান্সমিশন, পাইপলাইনের মতো যাবতীয় কাজ আপাতত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়াও, দিল্লি সংলগ্ন এলাকায় যে সমস্ত শিল্পাঞ্চলগুলিতে পরিশুদ্ধ জ্বালানি বা ক্লিন এনার্জি ব্যবহার করা হয় না, সেগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত এবং ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনকারী সংস্থাগুলোকে এই নিষেধাজ্ঞা থেকে ছাড় দেয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত