ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইমরান খান হত্যা চেষ্টা: মামলা গ্রহণের নির্দেশ সুপ্রিম কোর্টের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২২, ১২:৩৯

ইমরান খান হত্যা চেষ্টা: মামলা গ্রহণের নির্দেশ সুপ্রিম কোর্টের
ইমরান খান। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সুপ্রিম কোর্ট সোমবার পাঞ্জাব পুলিশ প্রধান ফয়সাল শাহকারকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হত্যা চেষ্টার মামলায় এফআইআর নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন সোমবার জানিয়েছে, প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বান্দিয়ালের নেতৃত্বে বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মুনীব আখতার, বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি এবং বিচারপতি মাজাহার আকবর নকভির সমন্বয়ে গঠিত পাঁচ সদস্যের বেঞ্চ এই আবেদনের শুনানি করেন।

শুনানিতে, প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল জানতে চেয়েছেন, গুলির ঘটনার চারদিন পরও পুলিশ কেন এখনও আনুষ্ঠানিক তদন্ত শুরু করেনি। এছাড়াও তদন্ত শুরুর জন্য তিনি ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন।

এর আগে, রোববার ইমরান খান বলেছিলেন, মামলার অভিযোগনামা থেকে ডিজি (সি) আইএসআই মেজর জেনারেল ফয়সাল নাসিরের নাম থাকায় এফআইআর নিবন্ধন করতে অস্বীকার করেছে পাঞ্জাব পুলিশ। এরপরই দলটি দেশটির সর্বোচ্চ আদালতের দ্বারস্ত হয়।

এছাড়াও সোমবার, ইমরান খান দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভিকে একটি চিঠি লিখেছিলেন, যেখানে ক্ষমতার অপব্যবহার এবং আইন ও সংবিধান লঙ্ঘনের বিরুদ্ধে প্রেসিডেন্টকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান ইমরান।

চিঠিতে ইমরান খান বলেন, কোন ব্যক্তি বা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান দেশের আইনের ঊর্ধ্বে হতে পারে না। আমরা রাষ্ট্রীয় সংস্থাগুলোর মধ্যে দুর্বৃত্তদের হাতে নাগরিকদের ব্যাপক নির্যাতন দেখেছি, যার মধ্যে হেফাজতে নির্যাতন এবং অপহরণ। আপনি সর্বোচ্চ পদে অধিষ্ঠিত এবং আমি আপনাকে এখনই ক্ষমতার অপব্যবহার এবং আইন ও সংবিধানের লঙ্ঘন বন্ধে পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করছি।

এদিকে, পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন, পিটিআই হাকিকি আজাদি মার্চ পূর্ব নির্ধারিত হিসাবে মঙ্গলবারের পরিবর্তে বৃহস্পতিবার পুনরায় শুরু হবে।

উল্লেখ্য, ইমরান তার ওপর এই হামলার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা আইএসআই-এর শীর্ষ কর্মকর্তা মেজর জেনারেল ফয়সালকে দায়ী করেন। তবে পাকিস্তানের সামরিক বাহিনী বলেছে , পিটিআই চেয়ারম্যানের দাবি অগ্রহণযোগ্য, অযাচিত।

ইসলামাবাদ অভিমুখে সরকারবিরোধী লং মার্চ নিয়ে এগিয়ে যাওয়ার সময় গত বৃহস্পতিবার (৩ নভেম্বর) পাঞ্জাবের ওয়াজিরাবাদে তাকে বহনকারী কনটেইনার লক্ষ্য করে গুলি ছোড়ে এক হামলাকারী। বৃহস্পতিবারের হামলায় একজন নিহত ও ১৩ জন আহত হয়েছে বলে জানিয়েছে জিও নিউজ।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত