ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

রাজীব গান্ধীর ৬ হত্যাকারীকে মুক্তি দিলো সুপ্রিম কোর্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ নভেম্বর ২০২২, ১৪:৩৬  
আপডেট :
 ১১ নভেম্বর ২০২২, ১৮:৩০

রাজীব গান্ধীর ৬ হত্যাকারীকে মুক্তি দিলো সুপ্রিম কোর্ট
রাজীব গান্ধী। ফাইল ছবি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তির নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার রাজীব গান্ধী হত্যার মামলায় সাজাপ্রাপ্ত ৬ জনকে মুক্তির নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত । এই তালিকায় রয়েছেন, নলিনী শ্রীহরণ, রবিচন্দ্রন, শান্থন, মুরুগান, রবার্ট পায়াস এবং জয়কুমার।

এই মামলার আর এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পেরারিভালনকে চলতি বছরের মে মাসে মুক্তি দিয়েছিল সুপ্রিম কোর্ট। নলিনী-সহ অন্য দোষীরাও রাজীব হত্যা মামলায় যাবজ্জীবন জেলের সাজাপ্রাপ্ত। তারা ২৩ বছর বা তারও বেশি সময় ধরে জেলবন্দি রয়েছেন।

এদিকে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে প্রতিক্রিয়ায়, এই রায়কে ‘দুর্ভাগ্যজনক এবং অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছে কংগ্রেস।

কংগ্রেস সাংসদ এবং সাধারণ সম্পাদক জয়রাম রমেশ টুইট করেছেন, সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর অবশিষ্ট খুনিদের মুক্ত করার জন্য সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং সম্পূর্ণ ভ্রান্ত। কংগ্রেস এর তীব্র নিন্দা জানায়।

১৯৯১-এর ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরমবদুরে একটি নির্বাচনী জনসভায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীবের মৃত্যু হয়েছিল। পরে জানা যায়, শ্রীলঙ্কার বিদ্রোহী তামিল গোষ্ঠী এলটিটিই-এর ধানু নামে এক নারী আত্মঘাতী জঙ্গি নিজেকে বোমার সঙ্গে উড়িয়ে দিয়েছিলেন। ঘটনায় সাত জনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় আদালত।

প্রাণভিক্ষা চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন আসামীরা। সেই বিষয়ে সিদ্ধান্ত হতে দেরি হওয়ায় ২০১৪ সালে মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয় সুপ্রিম কোর্ট।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত