ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চাঁদের উদ্দেশ্যে ‘আর্টেমিস ১’ রকেটের সফল উৎক্ষেপণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৭:০৭

চাঁদের উদ্দেশ্যে ‘আর্টেমিস ১’ রকেটের সফল উৎক্ষেপণ
‘আর্টেমিস ১’ রকেটের সফল উৎক্ষেপণ করলো নাসা। ছবি: সংগৃহীত

৫০ বছর পরে আবার চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে বুধবার ‘আর্টেমিস ১’ রকেটের সফল উৎক্ষেপণ করে নাসা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টারের ঐতিহাসিক লঞ্চপ্যাড ‘৩৯বি’থেকে স্থানীয় সময় রাত ১:৪৭ মিনিটে উৎক্ষেপণ করা হয় আর্টেমিস ১। তবে এই রকেটে কোনও মানুষ পাঠানো হয়নি।

এর আগে ‘আর্টেমিস ১’-এর উৎক্ষেপণ বারবার বিলম্বিত হয়েছে। গত ২৯ আগস্ট এই উৎক্ষেপণের দিন ধার্য করা হয়েছিল কিন্তু মাঝপথে তা থামিয়ে দিতে হয়। রকেটের তরল হাইড্রোজেনের লাইনে ছিদ্র ধরা পড়ে শেষ মুহূর্তে ফলে অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা। ২৯ আগস্টের পর ২ সেপ্টেম্বর উৎক্ষেপণের দিন নির্ধারিত হয়েছিল। সে বার তরল হাইড্রোজেনের ট্যাঙ্কে ছিদ্র ধরা পড়ে। আবার বাতিল হয় অভিযান।

যান্ত্রিক গোলযোগের কারণে তার পরেও এই অভিযান বাতিল করতে হয়েছিল। এবার খারাপ আবহাওয়ার কারনে বাতিল হয় উৎক্ষেপণ।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, নাসার চাঁদে মানুষ পাঠানোর মিশনটি সম্পন্ন হবে মোট ৩টি ধাপে। যার প্রথম ধাপ ‘আর্টেমিস ১’। এটি যাত্রীবিহীন অভিযান। যার মূল লক্ষ্য, চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলি চিহ্নিত করা। একই পরীক্ষা হবে মিশনের দ্বিতীয় ধাপেও। তা সফল হলে তৃতীয় ধাপের অভিযানে চাঁদে পাড়ি দেবে মানুষ।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এটির কার্যক্রম ঠিক থাকে তাহলে কোনো ক্রুবিহীন এই যানটি চাঁদের চারপাশের বিস্তৃত কক্ষপথে সঠিকভাবে অবতরণ করে প্রয়োজনী কাজ শেষে আগামী ১১ ডিসেম্বর পৃথিবীতে ফিরে আসবে।

এর আগে ১৯৬৯ সালে ‘অ্যাপোলো-১১’ মিশনে প্রথম চাঁদে মানুষ পাঠানো হয়েছিল। নাসার সেই অভিযানে চাঁদে পাড়ি দিয়েছিলেন নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন। এরপর ১৯৭২ সালে নাসার মহাকাশযান ‘অ্যাপোলো-১৭’ মহাকাশচারী জেন সারনানকে নিয়ে নেমেছিল চাঁদে। সেই ঘটনার অর্ধশতক পূর্তিতে আবার চাঁদে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করেছে নাসা।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত