ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রুশ ক্ষেপণাস্ত্র হামলা: ইউক্রেইনের মলদোভা অন্ধকারে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ০০:৪০

রুশ ক্ষেপণাস্ত্র হামলা: ইউক্রেইনের মলদোভা অন্ধকারে
ইউক্রেইনে রুশ ক্ষেপণাস্ত্র হামলা। ছবি: সংগৃহীত

ইউক্রেইনে উপ-প্রধানমন্ত্রী জানিয়েছেন, গত ১৫ নভেম্বরে রুশ হামলার জেরে দেশটির মালদোভায় ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে। ইউক্রেইনে এই হামলার জেরে মলদোভারও বেশিরভাগ এলাকা অন্ধকারে ডুবে গেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ইউক্রেইনের রাজধানী কিইভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, ইউক্রেইনজুড়ে জ্বালানি অবকাঠামোগুলোতে রুশ বাহিনীর একের পর ক্ষেপণাস্ত্র হামলায় বিভিন্ন নগরী বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। নগরীর বেশ কিছু অংশ বিদ্যুৎ ও পানি বিহীন হয়ে পড়েছে। ওদিকে, পশ্চিমের নগরী লিভভও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে আছে।

অথচ দেশটিতে হাড় হিম করা শীত শুরু হয়ে গেছে। ইউক্রেইনের অনেক অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের নিচে বা কাছাকাছি নেমে গেছে। এ অবস্থায় বিদ্যুৎ সরবরাহ ঠিকঠাক না থাকায় দেশটির বাসিন্দাদের জীবনে চরম দুর্যোগ নেমে এসেছে।

ইউক্রেইনের সীমান্ত সংলগ্ন প্রতিবেশী দেশ মলদোভায় দেখা দিয়েছে ‘মারাত্মক’ বিদ্যুৎবিভ্রাট। যদিও মলদোভা এখনও সরাসরি রুশ হামলার শিকার হয়নি। তবে মলদোভার উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু টুইটারে লিখেছেন, মলদোভার অর্ধেকের বেশি অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইউক্রেইনের জ্বালানি অবকাঠামো হামলার শিকার হওয়ায় মলদোভায় এই ‘ব্যাপক বিদ্যুৎবিভ্রাট’ সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

রয়টার্স জানিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যে মলদোভার রাজধানীতে বিদ্যুৎ সরবরাহ আবার সচল হতে শুরু করেছে। মলদোভা এর আগে গত ১৫ নভেম্বরেও ইউক্রেইনে রুশ হামলার জেরে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে এবং মোবাইল নেটওয়ার্কও বিঘ্নিত হয়েছে।

বৃহত্তর কিইভ অঞ্চলের প্রধানের বরাত দিয়ে রয়টার্স বলেছে, রাশিয়া সেখানকার গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো এবং বাসভবনে হামলা অব্যাহত রেখেছে। হামলায় কিইভে তিনজন নিহত হয়েছে। ওদিকে পশ্চিমাঞ্চলীয় নগরী লিভভের মেয়র রুশ হামলা থেকে বাঁচতে বাসিন্দাদের শেল্টারে আশ্রয় নেয়ার অনুরোধ করেছেন।

মেয়র আন্দ্রি সাতোভি বলেন, স্কুল থেকে শিশুদের তাদের শিক্ষকদের সঙ্গে শেল্টারে নিয়ে যাওয়া হয়েছে। হামলার সতর্কতায় যে অ্যালার্ম বাজানো হয়েছে সেটা বন্ধ না হওয়া পর্যন্ত তিনি অভিভাবকদের শিশুদের স্কুল থেকে আনতে যেতেও নিষেধ করেছেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত