ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে

রুশ সৈন্যদের মায়েদের সঙ্গে দেখা করেছেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ২০:০৭  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২২, ২০:১৫

রুশ সৈন্যদের মায়েদের সঙ্গে দেখা করেছেন পুতিন
রাশিয়ান সেনাদের মায়েদের সাথে একটি বৈঠকে যোগ দিয়েছেন পুতিন। ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধরত সৈন্যদের স্ত্রী ও মায়েদের সাথে দেখা করেছেন। এসময় পুতিন তাদের টেলিভিশন বা ইন্টারনেটের খবরকে বিশ্বাস না কোর বিষয়ে সর্তক করেছেন, কারণ এগুলোতে প্রচুর ভুয়া খবর, প্রতারণা এবং মিথ্যা রয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রাশিযার নভো-ওগারিওভো রাজ্যের বাসভবনে মা দিবসের উপলক্ষ্যে রাশিয়া-ইউক্রেন সংঘাতে অংশগ্রহণকারী রাশিয়ান সেনাদের স্ত্রী ও মায়েদের সঙ্গে একটি বৈঠক করেন পুতিন।

বৈঠকে পুতিন বলেন, আমি চাই আপনি জানুন যে, আমি ব্যক্তিগতভাবে এবং দেশের পুরো নেতৃত্ব আপনার ব্যথা ভাগ করে নেই। পুতিন বলেন, আমরা বুঝি যে কোন কিছুই ছেলের ক্ষতি প্রতিস্থাপন করতে পারে না, বিশেষ করে একজন মায়ের জন্য।

তিনি আরও বলেন, ১০ মাস ধরে চলা সংঘাতে ছেলেদের হারিয়ে যাওয়া মায়েদের অতুলনীয় কষ্ট তিনি ভুলবেন না।

ল্লেখ্য, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করারপর সাম্প্রতিক মাস গুলোতে পিছিয়ে পরে রুশ সেনারা। এমন পরিস্থিতিতে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর গত সেপ্টেম্বরে পুতিন ইউক্রেনে আংশিক সেনা সমাবেশ করার ঘোষণা দেন। তখন ক্রেমলিন জানায়, নতুন করে তিন লাখ রিজার্ভ সেনাকে ডেকে পাঠানো হবে। এ ঘোষনার পরই যুদ্ধে যাওয়া এড়াতে হাজার হাজার রাশিয়ান পুরুষ দেশ ছেড়ে পালায় এবং যুদ্ধের বিরুদ্ধে প্রথম মেটির জনগণের বিক্ষোভের জন্ম দেয়।

এছাড়াও নয় মাসেরও বেশি সময় ধরে যুদ্ধে ইউক্রেনে ১ লাখেও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছে বলে শীর্ষ মার্কিন জেনারেলের মন্তব্যের পর এই ক্ষোভ আরও বাড়ে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত