ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে করোনায় আরও ৭৯৯ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ০৯:১১  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৫:৪০

বিশ্বে করোনায় আরও ৭৯৯ জনের মৃত্যু
বিশ্ব করোনা। ছবি: সংগৃহীত

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে আসছে। এরই ধারাবাহিকতায় গত এক দিনে বিশ্বে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৯৯৫ জন। একইসময়ে এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৭৯৯ জনের। এছাড়া এইদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৭২ হাজার ৪১৩ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৯৯ হাজার ৬০১ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার ২৫৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৬ হাজার ৩৪৮ জন।

শনিবার করোনার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে জানা গেছে এসব তথ্য।

ওয়ার্ল্ডোমিটার্স জানায়, গত এক দিনে বিশ্বজুড়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে ছিলো জাপান। আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে। জাপানে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ১৭ হাজার ৮৪০ জন এবং এ রোগে মারা গেছেন ১০০ জন।

অন্যদিকে ব্রাজিলে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১০৪ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫৬ হাজার ৮৮৯ জন।

এছাড়া গত এক দিনে ফ্রান্সে করোনায় মারা গেছেন ৬৮ জন, নতুন আক্রান্ত ৪৮ হাজার ৬১৯ জন, যুক্তরাষ্ট্রে মারা গেছেন মৃত ৫৮ জন, নতুন আক্রান্ত ৯ হাজার ৫১৩ জন, দক্ষিণ কোরিয়ায় মৃত ৫৫ জন, নতুন আক্রান্ত ৫৩ হাজার ৯৯৮ জন, রাশিয়ায় মৃত ৫৬ জন, নতুন আক্রান্ত ৫ হাজার ৯৯২ জন এবং তাইওয়ানে মৃত ৫৬ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ১৯৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত