ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীদের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা সুনাকের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১২:৪৮  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১২:৫৫

যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থীদের ওপর নিষেধাজ্ঞার পরিকল্পনা সুনাকের
প্রতিকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে ক্রমবর্ধমান মোট অভিবাসী কমিয়ে আনার লক্ষ্যে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমানোর পরিকল্পনা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। শনিবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তথাকথিত নিম্ন মানের ডিগ্রি অর্জনকারী বিদেশি শিক্ষার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা এবং যোগ্যদের সুযোগ দেয়ার বিষয়টি খতিয়ে দেখবেন সুনাক। মুখপাত্র অবশ্য ‘নিম্ন মানের’ ডিগ্রী কী তা সংজ্ঞায়িত করেননি।

যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস)-এর পরিসংখ্যান অনুসারে, চলতি বছর অভিবাসীদের সংখ্যা ৫ লাখ ৪ হাজারে দাঁড়িয়েছে, যা ২০২১ সালে ছিলো ১ লাখ ৭৩ হাজার। অথাৎ গত এক বছরে ৩ লাখ ৩১ হাজার জন বৃদ্ধি পেয়েছে, যা ব্রিটিশ সরকারের উদ্বেগে কারণ হয়েছে।

এই বৃদ্ধিতে একটি বড় অবদান ছিলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের, বিশেষ করে ভারতীয়রা যারা প্রথমবারের মতো সবচেয়ে বেশি স্টুডেন্ট ভিসা পেয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছে।

সুনাকের মুখপাত্র আরও বলেন, অভিবাসন ব্যবস্থা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত বিকল্প বিবেচনা করছি। সরকার অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে বিদেশী শিক্ষার্থীদের সংখ্যা সীমিত করে অভিবাসীদের সংখ্যা নিয়ন্ত্রণ করা একটি কঠিন কাজ হবে বলে মনে করেন অভিবাসন বিশেষজ্ঞরা। অন্যদিকে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর মূল আয়ের উৎস আসে আন্তর্জাতিক ছাত্রদের কাছ থেকে, কারণ তারা ব্রিটিশ শিক্ষার্থীদের তুলনামূলক কম ফি চার্জ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, যদি তথাকথিত নিম্নমানের ডিগ্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে কিছু বিশ্ববিদ্যালয় আর্থিক ক্ষতিতে পড়বে এমনকি দেউলিয়া হওয়ার ঝুঁকিতে থাকবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত