ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

টানা তৃতীয় দিনের মত রেকর্ড করোনা সংক্রমণ চীনে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৪:০১  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৪:০৫

টানা তৃতীয় দিনের মত রেকর্ড করোনা সংক্রমণ চীনে
চীনে গণহারে কোভিড পরীক্ষা করা হচ্ছে। ছবি: সংগৃহীত

বিশ্বে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে করোনা সংক্রমণ। সারা বিশ্বে যখন মানুষ স্বাভাবিক ছন্দে ফিরছে সেই সময় চীনে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। শুক্রবার মহামারির শুরু থেকে এখনও পর্যন্ত টানা তৃতীয় দিনের মত রেকর্ড সংক্রমণ ধরা পড়েছে দেশটিতে।

শনিবার চীনের ন্যাশনাল হেলথ ব্যুরো প্রকাশিত তথ্য অনুযায়ী, শুক্রবার চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৫০৪ জন। এর মধ্যে ২৭ হাজারের বেশি রোগীর কোনও লক্ষণ দেখা যায়নি। গত দুইবছরে এই সংক্রমণ রেকর্ড ভেঙেছে। কোভিডের প্রথম দিকে চীনে দৈনিক রেকর্ড সংক্রমণ ছিল ২৯ হাজার ৩৯০টি।

চীনের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, দেশটি করোনভাইরাস উত্থানের পর থেকে সবচেয়ে জটিল এবং মারাত্মক বিরোধী মহামারী পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

বেইজিং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর ডেপুটি ডিরেক্টর লিউ জিয়াওফেং বলেছেন, চীন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে সংকটময় এবং কঠিন মুহুর্তে রয়েছে।

এদিকে চীনের এই করোনা সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে প্রশাসন। সংক্রমণ ঠেকাতে বেইজিংয়ে আংশিক লকডাউন, গণ কোভিড পরীক্ষা ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

কোভিডের প্রথম ঢেউ থেকেই চীনের জিরো কোভিড নীতি গ্রহণ করেছিলো কতৃপক্ষ। ঠিক একই উপায়ে ফের সংক্রমণ নিয়ন্ত্রণের প্রচেষ্টায় চীন। বেইজিংয়ের জিরো কোভিড নীতি অধীনে অল্প সংখ্যক সংক্রমণেও লকডাউন করা হচ্ছে একটা শহর। আর সংক্রমিতের সঙ্গে কেউ সংস্পর্শে আসলে তাদেরও কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। এর ফলে সেদেশের উৎপাদনেও যথেষ্ট ব্যাঘাত ঘটেছে। সেখানকার নাগরিকরা এই কোভিড নীতির বিরুদ্ধে একাধিকবার প্রতিবাদও করেছেন।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত