ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৫:৩৮  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৫:৪৫

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা
সিরিয়ার হাসাকেহে শহরে টহল দিচ্ছে মার্কিন বাহিনী। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ায় মার্কিন বাহিনীর একটি ঘাঁটি ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে হামলার সাথে কারা জড়িত তা শনাক্ত করা যায়নি এবং হামলায় কেউ আহত বা নিহত হয়নি বলে জানিয়েছে তারা।

মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, শুক্রবার রাতে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় আশ-শাদ্দাদি শহরের কাছে মার্কিন সামরিক ঘাঁটিতে অন্তত দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। তবে কারা এই হামলার সাথে জড়িত থাকতে পারে কিংবা কী ধরণের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে এসব সম্পর্কে কিছুই বলা হয়নি। শুধু জানিয়েছে, ওই এলাকা থেকে কুর্দি যোদ্ধারা ফেলে যাওয়া একটি ক্ষেপণাস্ত্র উদ্ধার করেছে।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড দাবি করেছে, এটি আন্তঃসীমান্ত হামলা নয় বরং তুলনামূলক কাছ থেকেই মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি কিংবা ঘাঁটির বিশেষ কোনো ক্ষতি হয়নি। তবে এ ধরনের হামলায় আন্তর্জাতিক জোটের সেনারা এবং এলাকার বেসামরিক জনগণ হুমকির মুখে পড়ে। এছাড়াও এ অঞ্চলের যে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা হয়েছে তাও নষ্ট হয়ে যাবে।

এর আগে বৃহস্পতিবার একই এলাকায় কুর্দি ঘাঁটি লক্ষ্য করে তুর্কি সামরিক বাহিনীর অভিযানে উদ্বেগ জানিয়েছিলো। সশস্ত্র জঙ্গি গোষ্ঠী আইএসআইএসের উত্থান রুখতে সিরিয়ায় এ অঞ্চলের অবস্থান করছে মার্কিন সেনারা। আইএসআইএসের বিরুদ্ধে এ লড়াইয়ে তাদের সহায়তা করে থাকে কুর্দি দল ওয়াইপিজে। ফলে তাদের স্থাপনা লক্ষ্য করে তুরস্ক হামলা চালানোর পর দুই পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে তুরস্ক এই অভিযোগ নাকচ করে দেয়।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত