ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই স্থানীয় নির্বাচনে তাইওয়ান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৬:০৫

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই স্থানীয় নির্বাচনে তাইওয়ান
তাইওয়ান স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানে স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার। যেখানে মেয়র, কাউন্টি প্রধান এবং স্থানীয় কাউন্সিলরদের নির্বাচিত করবেন ভোটাররা।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েন নির্বাচনটিকে একটি স্থানীয় ভোটের চেয়ে বেশি বলে অভিহিত করেছেন। তিনি বলেন, বিশ্ব দেখছে চীনের সাথে সামরিক উত্তেজনার মধ্যে তাইওয়ান কীভাবে তার গণতন্ত্রকে রক্ষা করে।

শুক্রবার গভীর রাতে এক ভাষণে সাই বলেন, তাইওয়ান শক্তিশালী বাহ্যিক চাপের সম্মুখীন হচ্ছে। চীনা কর্তৃত্ববাদের বিস্তার তাইওয়ানের জনগণকে স্বাধীনতা ও গণতন্ত্রের নীচের লাইন মেনে চলার জন্য প্রতিদিন চ্যালেঞ্জ করছে।

তাইওয়ানের প্রধান বিরোধী দল, কুওমিনতাং বা কেএমটি, ২০১৮ সালের স্থানীয় নির্বাচনে জয়লাভ করেছিলো এবং সাইয়ের ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) কে চীনের সাথে অত্যধিক দ্বন্দ্বের জন্য অভিযুক্ত করেছে। কেএমটি ঐতিহ্যগতভাবে চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষপাতী কিন্তু বেইজিংপন্থী হওয়াকে দৃঢ়ভাবে অস্বীকার করে।

কেএমটি চেয়ারম্যান এরিক চু শুক্রবার রাতে তার সমর্থকদের বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ, জাপানের সাথে বন্ধুত্বপূর্ণ এবং মূল ভূখণ্ডের (চীন) সাথে শান্তি থাকার কথা বলি। তাইওয়ানের শান্তিপূর্ণ ও স্থিতিশীল উন্নয়নের সমৃদ্ধ ভবিষ্যত হোক।

এদিকে নির্বাচনের ফলাফল উভয় দলের জন্য জনপ্রিয় সমর্থনের একটি গুরুত্বপূর্ণ পরিমাপ হবে, এবং ২০২৪ সালে পরবর্তী প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচনের দৌড়ের জন্য একটি সূচনা হিসাবে ধরা হবে। শনিবার সন্ধ্যার মধ্যে নির্বাচনের ফলাফল ঘোষণা হতে হবে।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইপেই সফরের প্রতিক্রিয়ায় গত আগস্ট থেকে তাইওয়ানের কাছে সামরিক তৎপরতা অব্যাহত রয়েছে চীন, যদিও তা এখন হ্রাস পেয়েছে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত