ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিদ্যুৎবিচ্ছিন্ন কিয়েভে প্রবল তুষারপাতের পূর্বাভাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৬:৫৮  
আপডেট :
 ২৭ নভেম্বর ২০২২, ১৭:০৪

বিদ্যুৎবিচ্ছিন্ন কিয়েভে প্রবল তুষারপাতের পূর্বাভাস
খাবার পানির জন্য লাইনে দাঁড়িয়ে আছে কিয়েভের বাসিন্দারা। ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভে রোববার থেকে ভারী তুষারপাতের পূর্বাভাস দেয়া হয়েছে, যেখানে তাপমাত্রা ক্রমান্বায়ে হিমাঙ্কের নীচে নেমে যাচ্ছে। এই পরিস্থিতিতেও কিয়েভ এবং তার আশেপাশে বসবাসরত লাখ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে ৷

কিয়েভ কতৃপক্ষ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি বিবৃতিতে বলেছে, কিয়েভ ও আশেপাশের এলাকায় তুষারপাত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে এবং আগমী সপ্তাহ পর্যন্ত তাপমাত্রা হিমাঙ্কের নিচে থাকবে।

এদিকে ইউক্রেনের গ্রিড অপারেটর ইউক্রেনারগো শনিবার বলেছে, বিদ্যুৎ উৎপাদনকারীরা সারাদেশে প্রয়োজনে মাত্র তিন-চতুর্থাংশ চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। এই পরিস্থিতিতে, ব্ল্যাকআউট অব্যাহত থাকবে এবং বিদ্যুতের সীমিত ব্যবহারের আহ্বান জানিয়েছে ইউক্রেনারগো।

কিয়েভকে শক্তি সরবরাহকারী ইয়াসনো-এর চিফ অপারেটিং অফিসার সের্গেই কোভালেনকো বলেছেন, শহরের পরিস্থিতির উন্নতি হয়েছে কিন্তু এখনও বেশ কঠিন রয়ে গেছে। তিনি ইঙ্গিত দিয়েছেন, বাসিন্দাদের প্রতিদিন কমপক্ষে চার ঘন্টা বিদ্যুৎহীন থাকতে হবে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের ২৭টি অঞ্চলের মধ্যে ১৪টিতে এবং কিয়েভের প্রতিটি অঞ্চলে ১ লাখেরও বেশি গ্রাহকের জন্য বিদ্যুত বিচ্ছিন্ন রয়েছে।

এরআগে শুক্রবার কিয়েভের মেয়রের সমালোচনা করে জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ান হামলার পরে বিদ্যুৎ এবং তাপহীনদের সাহায্য করার জন্য জরুরি আশ্রয়কেন্দ্র স্থাপন করার বিষয়ে যথাযথ কাজ করছে না শহর কতৃপক্ষ।

গত বুধবার রাশিয়ার সর্বশেষ বোমাবর্ষণ এখন পর্যন্ত শক্তি অবকাঠামোর ওপর সবচেয়ে বেশি ক্ষতি করেছে, যার ফলে ইউক্রেনের লক্ষাধিক মানুষ বিদ্যুৎ-পানির অভাবে রয়েছে। তবে রাশিয়া বলেছে, তারা বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় না। অন্যদিকে ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, মস্কোর শক্তি অবকাঠামোর উপর হামলা কিয়েভ আলোচনায় অনিচ্ছুক হওয়ার ফলাফল।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত