ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

চীনে বিক্ষোভকারীদের আটক না করার আহ্বান জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৪:১৫

চীনে বিক্ষোভকারীদের আটক না করার আহ্বান জাতিসংঘের
চীনে বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত

চীনে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়া জনসাধারণকে গ্রেপ্তার না করতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সোমবার জাতিসংঘ এই আহ্বান জানায়।

জাতিসংঘ মানবাধিকার দপ্তরের মুখপাত্র জেরামি লরেন্স সাংবাদিকদের বলেন, “আমরা বিক্ষোভের প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং মান অনুসরণে চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। জনগণের শান্তিপূর্ণ মতামত প্রকাশের জন্য তাদেরকে নির্বিচারে আটক করা উচিৎ হবে না।”

উল্লেখ্য, চীনা সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই ঘটনায় ধরপাকড় শুরু করেছে চীনের নিরাপত্তা বাহিনী।

এদিকে চীনের সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, “চীনা জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন।”

চীনে সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশের বৃহত্তম শহর সাংহাইতে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায় বিক্ষোভকারীরা। রাজধানী বেইজিং ও নানজিংয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে শামিল হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত