ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানের মাদ্রাসায় বোমা হামলায় নিহত বেড়ে ১৭

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১২:৫৪

আফগানিস্তানের মাদ্রাসায় বোমা হামলায় নিহত বেড়ে ১৭
বিস্ফোরণে আহতদের মধ্যে কয়েকজন নিকটবর্তী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সামাঙ্গন প্রদেশে একটি মাদ্রাসায় বোমা বিস্ফোরণে নিহতে সংখ্যা বেড়ে ১৭ তে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। এই বিস্ফোরণে আরও অন্তত ২৬ জন আহত হয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগানিস্তানের ফেডারেল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেছেন, রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরত্বের সামাঙ্গনের রাজধানী আইবাকের একটি মাদ্রাসায় বিস্ফোরণটি ঘটে।

তালেবানের প্রাদেশিক মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থলে জাহদিয়া মাদ্রাসার ভিতরে দুপুর ১২টা ৪৫ মিনিটে একটি বিস্ফোরণ ঘটে। এসময় মাদ্রাসায় প্রচুর শিক্ষার্থী পড়াশুনা করছিলো। নিহত শিশুদের বয়স নয় থেকে ১৫ বছরের মধ্যে।

তিনি আরও বলেন, আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী এই হামলার পেছনের অপরাধীদের চিহ্নিত করতে এবং তাদের বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, নিহতদের বেশিরভাগই শিশু ও সাধারণ মানুষ।

এদিকে, তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার বরেনি কোনও গোষ্ঠী। তবে, সাম্প্রতিক মাসগুলিতে মসজিদ ও মাদ্রাসা বা স্কুলকে লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা হয়েছে, যার মধ্যে কয়েকটির দায় স্বীকার করেঠে জঙ্গি গোষ্ঠী আইএসআইএল। গত সেপ্টেম্বর মাসেও রাজধানী কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা চালায় জঙ্গি গোষ্ঠীটি, যেখানে অন্তত ৫৪ জন নিহত হয়।

সূত্র: আলজাজিরা, বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত