ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

জাতীয় দলের হারে উচ্ছ্বাস, ইরানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৫:৫৮

জাতীয় দলের হারে উচ্ছ্বাস, ইরানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১
নিহত মেহরান সামাক ও ইরানি ফুটবল টিম। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বকাপের দ্বিতীয় পর্বে ওঠার আগেই বিদায় নিয়েছে ইরান। সেই আনন্দে মেতেছিলেন দেশটির হিজাববিরোধী বিক্ষোভকারীরা। সেখানেই গুলিতে নিহত হন এক বিক্ষোভকারী। মানবাধিকার সংগঠনগুলির দাবি, নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্য়ু হয়েছে তার।

মঙ্গলবার রাতে গ্রুপ পর্বে যুক্তরাষ্ট্রের কাছে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ইরান। ইরানের হারের পরই কাস্পিয়ান সাগরের তীরে বন্দর শহর আঞ্জিলে লাগাতার গাড়ির হর্ন বাজিয়ে উৎসবে মেতেছিলেন অনেকে, এর মধ্যে মেহরান সামাক নামের ২৭ বছর বয়সি এক ইরানি যুবকও ছিলেন। কিন্তু সেই আনন্দে স্থায়ী হয়নি বেশিক্ষণ। নিরাপত্তাকর্মীদের গুলিতে মৃত্যু হয় তার। এমনটাই দাবি তেহরানের একাধিক মানবাধিকার সংগঠনের। তবে এ নিয়ে ইরান প্রশাসনের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে প্রথম থেকেই জাতীয় দলের বিরুদ্ধে ছিলো ইরানের নাগরিকরা। কারণ, কাতার বিশ্বকাপে রওনা দেয়ার আগে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাত করেছিলেন জাতীয় দলের খেলোয়াররা। সেই সাক্ষাতের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এই ছবি প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়েন ইরানের নাগরিকরা।

একদিকে সারা দেশে সরকারের বিরুদ্ধে আন্দোলনে অংশ নিয়ে প্রাণ হারাচ্ছে শত শত মানুষ। এমন পরিস্থিতিতেও জাতীয় দলের খেলোয়াররা স্বৈরাচারী শাসকের সাথে সাক্ষাত মেনে নেয়নি ইরানের নাগরিকরা। এই ঘটনার পর থেকেই দেশবাসীর সমর্থন হারিয়েছে ইরানের জাতীয় ফুটবল দল।

সূত্র: এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত