ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় সামরিক অভিযানের বিরুদ্ধে তুরস্ককে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৭:৩৪

সিরিয়ায় সামরিক অভিযানের বিরুদ্ধে তুরস্ককে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র
মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

উত্তর সিরিয়ায় তুরস্কে সাম্প্রতিক বিমান হামলাসহ ক্রমবর্ধমান পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সাথে সিরিয়ায় নতুন করে সামরিক অভিযান পরিচালনা না করার জন্য তুরস্ককে আহ্বান জানানো হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বুধবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রীর সাথে একটি ফোনালাপ অংশ নেন। যেখানে সিরিয়ায় নতুন তুর্কি সামরিক অভিযানের বিরোধিতা করেন এবং সিরিয়ার ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

পেন্টাগন আরও জানিয়েছে, ইস্তাম্বুলে ১৩ নভেম্বরের হামলার জন্য শোক প্রকাশ করেছেন অস্টিন। একই সাথে সিরিয়ায় তুরস্কে সাম্প্রতিক বিমান হামলা মার্কিন কর্মীদের নিরাপত্তার জন্য সরাসরি হুমকি বলে অভিহিত করেন। যারা সিরিয়ায় স্থানীয় অংশীদারদের সাথে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করছে।

মূলত সিরিয়ায় কুর্দি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায় তুর্কি সামরিক বাহিনীর। গত ১৩ নভেম্বর ইস্তাম্বুলে আত্মঘাতি বোমা হামলার পর এই হামলা জোরদার করে তুরস্ক। তবে সিরিয়ার একই অঞ্চলের অবস্থান করছে মার্কিন সেনারা। আইএসআইএসের বিরুদ্ধে এ লড়াইয়ে তাদের সহায়তা করে থাকে কুর্দি দল ওয়াইপিজে। ফলে তাদের স্থাপনা লক্ষ্য করে তুরস্ক হামলা চালানোর পর দুই পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে তুরস্ক এই অভিযোগ নাকচ করে দেয়।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত