ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন যুদ্ধে সরাসরি অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো: রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৮:০৫  
আপডেট :
 ০১ ডিসেম্বর ২০২২, ১৮:২৫

ইউক্রেন যুদ্ধে সরাসরি অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো: রাশিয়া
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ইউক্রেন যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র এবং ন্যাটো ইউক্রেনকে শুধু অস্ত্র সরবরাহ করছে না, ইউক্রেনীয় সামরিক বাহিনীকে প্রশিক্ষণও দিচ্ছে। অথাৎ এই যুদ্ধে তারা সরাসরি অংশগ্রহণ করছেনা এটা বলা যাবে না।

বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, ওয়াশিংটন এবং আটলান্টিক জোট (ন্যাটো) সরাসরি যুদ্ধে জড়িত কারণ তারা ইউক্রেনে অস্ত্র সরবরাহ করছে এবং তাদের ভূখণ্ডে সামরিক প্রশিক্ষণ প্রদান করছে।

তিনি ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর উপর রাশিয়ান হামলার পক্ষ নিয়েছেন, যা কিয়েভ এবং পশ্চিমের মতে একটি যুদ্ধাপরাধ যা বেসামরিক লোকদের দুর্ভোগ সৃষ্টি করার লক্ষ্যে চালানো হয়েছে।

ল্যাভরভ বলেন, আমরা ইউক্রেনের জ্বালানি সুবিধাগুলি অক্ষম করে দিয়েছি, যা রাশিয়ানদের হত্যা করার জন্য ইউক্রেনকে পশ্চিমা অস্ত্র সরবরাহে সাহায্য করে।

এছাড়াও রুশ পররাষ্ট্রমন্ত্রী, ন্যাটোকে চীনের কাছে উত্তেজনা শুরু করার জন্য অভিযুক্ত করেছেন যা রাশিয়ার জন্য ঝুঁকি তৈরি করেছে।

ল্যাভরভ বলেন, দক্ষিণ চীন সাগর এখন এমন একটি অঞ্চলে পরিণত হচ্ছে যেখানে ন্যাটো বিরোধিতা করছে না, যেমন তারা একসময় ইউক্রেনে করেছিল, উত্তেজনা বাড়াতে।

তিনি আরও বলেন, তাইওয়ান এবং তাইওয়ান প্রণালীতে ন্যাটোর আগুন নিয়ে খেলা রাশিয়ান ফেডারেশনের জন্য হুমকি এবং ঝুঁকি বহন করে।

ল্যাভরভ বলেন, আমরা জানি চীন এই ধরনের উস্কানিকে কতটা গুরুত্ব সহকারে নেয়, এ কারণেই রাশিয়া চীনের সঙ্গে সামরিক সহযোগিতা গড়ে তুলছে এবং যৌথ মহড়া চালাচ্ছে।

লাভরভ আরও অভিযোগ করেন, ভারতকে রাশিয়া বিরোধী জোটে অন্তভুক্ত করার চেষ্টা করছে ন্যাটো। যাকে তিনি রাশিয়া-বিরোধী এবং চীন-বিরোধী জোট বলে অভিহিত করেছেন।

সূত্র: রয়টার্স, আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত