ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গোপন নথি জব্দের মামলায় বিপদে ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৬:২৭  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ১৭:৫৪

গোপন নথি জব্দের মামলায় বিপদে ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার–এ–লাগোর বাড়ি থেকে জব্দ করা গোপন নথিগুলো পর্যালোচনার জন্য বিশেষ আইনজীবী বা স্পেশাল মাস্টার নিয়োগের সিদ্ধান্ত বাতিল করেছে যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত। এতে সেই নথি পরীক্ষা করা থেকে সরকারী প্রসিকিউটরদের আটকানোর ট্রাম্পের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন বিচার বিভাগের করা আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক ১১তম সার্কিট ইউএস কোর্টস অব আপিলের তিনজন বিচারপতির প্যানেল এই রায় দিয়েছেন।

রায়ে আদালতের তিনজন বিচারপতি বলেছেন, বিশেষ পর্যালোচনা বা স্পেশাল মাস্টার রিভিউ এর ক্ষেত্রে একজন স্বাধীনধারার আইনজীবী খতিয়ে দেখেন যে সংশ্লিষ্ট মামলায় নির্বাহী সুবিধার আওতায় কোনো নথি সাজানো হয়েছে কিনা। তবে ৮ই আগস্ট ট্রাম্পের বাড়িতে অনুসন্ধান ও নথি জব্দ করার বিষয়ে বেআইনি কিছু ছিল না এবং ফ্লোরিডার বিচারকের নথিপত্রের বিচার বিভাগের পরীক্ষায় সীমাবদ্ধতার কোনো এখতিয়ার নেই।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট ভবন ছাড়ার সময়ে বেশ কিছু নথিপত্র নিজের কাছে রেখে দিয়েছিলেন ট্রাম্প। বারবার বলার পরে কিছু নথিপত্র ফিরিয়ে দিয়ে ট্রাম্প জানিয়েছিলেন, তার কাছে আর কোনও গুরুত্বপূর্ণ নথি নেই। কিন্তু সন্দেহ থাকায় গত ৮ আগস্ট ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালায় এফবিআই। আদালতের রেকর্ড অনুযায়ী, এফবিআই ৮ আগস্ট ট্রাম্পের মার-এ-লাগো বাড়িতে অনুসন্ধানের সময় ১১ হাজারেরও বেশি সরকারি নথি এবং ছবি উদ্ধার করে।

এদিকে এফবিআই অনুসন্ধানে জব্দ করা রেকর্ড পর্যালোচনা করার জন্য একটি বিশেষ মাস্টার নিয়োগের জন্য আবেদন করেন ট্রাম্প। গত সেপ্টেম্বরে তার অনুরোধে সারা দিয়ে রায় দেন ফ্লেরিডার একজন ফেডারেল বিচারক।

নিউইয়র্কের ৭৮ বছর বয়সী বিচারক রেমন্ড ডিয়ারিকে ট্রাম্পের মামলায় স্পেশাল মাস্টার হিসেবে দায়িত্বও দেয়া হয়েছিল। তবে বৃহস্পতিবারের রায়ে ফ্লোরিডার বিচারকের রায় বাতিল করা হয়, ফলে কারণে তদন্তকারীরা এখন পূর্ণাঙ্গভাবে নথিগুলো পর্যালোচনা করতে পারবেন।

অন্যদিকে, বাড়িতে এফবিআই তল্লাশির তীব্র প্রতিবাদ করেছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাজনৈতিক স্বার্থের কারণে এফবিআই এবং বিচারবিভাগকে কাজে লাগাচ্ছেন, এই অভিযোগও করেছেন ট্রাম্প। এমনকি, বাইডেনকে দেশের শত্রু বলেও অভিহিত করেছেন তিনি। বাড়িতে এফবিআই হানাকে গণতন্ত্রের উপরে আঘাত, এমনটাই মত সাবেক মার্কিন প্রেসিডেন্টের।

সূত্র: এএফপি, বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত