ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কলকাতায় সব সিসা বার বন্ধের সিদ্ধান্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৮:০৫  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ১৮:১২

কলকাতায় সব সিসা বার বন্ধের সিদ্ধান্ত
প্রতিকী ছবি

শহরের সমস্ত সিসা বার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পৌরসভা। পৌরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, শহরের যে সমস্ত রেস্তোরাঁ বা হোটেলগুলোকে সিসা বার চালানোর অনুমতি দেয়া হয়েছিল, তাদেরকে নতুন করে আর অনুমতি দেয়া হবে না। এ বিষয়ে আগামী দুই-এক দিনের মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও জানানো হয়েছে।

শুক্রবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে জানান, শহরের সব রেস্তোরাঁ কর্তৃপক্ষকেই সিসা বার বন্ধ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। অনুরোধে কাজ না হলে, কিংবা গোপনে সিসা বার চালানো হলে পুলিশ উপযুক্ত পদক্ষেপ করবে বলে জানিয়েছেন তিনি।

নিয়ম অমান্য করলে রেস্তোরাঁগুলোর লাইসেন্স বাতিল করা হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন মেয়র। অবৈধ সিসা বার বন্ধে অভিযান চালানোর জন্য ইতিমধ্যেই কলকাতা পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

এমন কঠোর সিদ্ধান্তের ব্যাখ্যায় মেয়র জানান, সিসা বারগুলোতে সিসার সঙ্গে এমন কিছু রাসায়নিক দেয়া হচ্ছে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, রয়েছে মাদকও। তাই ভবিষ্যতে শহরকে সিসা বার মু্ক্ত করতে চাইছে পৌরসভা।

প্রসঙ্গত, কলকাতায় আলাদা করে সিসা বার খোলার জন্য অনুমতি দেয়া হয় না। মূলত রেস্তোরাঁর সঙ্গে যুক্ত সিসা বারগুলো নির্দিষ্ট কিছু শর্তপূরণ করতে পারলে তাদের এ বিষয়ে অনুমতি দেয়া হত। সময়ে সময়ে লাইসেন্স নবায়নও করতে হত রেস্তোরাঁগুলোকে। কিন্তু শুক্রবারের পর বৈধ সিসা বারই রইল না শহরে। অবশ্য এখনও এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত না হলেও শুক্রবারের মধ্যেই রেস্তোরাঁগুলিকে সিসা বার বন্ধ করার অনুরোধ জানানো হয়েছে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত