ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

রুশ পাসপোর্ট পেলেন মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:৫৪  
আপডেট :
 ০৩ ডিসেম্বর ২০২২, ১৯:৫৯

রুশ পাসপোর্ট পেলেন মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেন
এডওয়ার্ড স্নোডেন। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা-এনএসএ’র সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার পাসপোর্ট প্রদান করা হয়েছে। এর আগে গত সেপ্টেম্বর মাসে স্নোডেনের রাশিয়ার নাগরিকত্ব প্রদান করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরটি জানিয়েছে, স্নোডেনের আইনজীবী আনাতলি কুচেরেনা তার পাসপোর্ট পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। কুচেরেনা জানান, যেহেতু স্নোডেন এখন রাশিয়ার নাগরিক, সে কারণে তাকে আর কোনো দেশের কাছে হস্তান্তর করা যাবে না।

কুচেরেনা আরও জানিয়েছেন, স্নোডেনের স্ত্রী লিন্ডসে মিলস, যিনি ২০২০ সালে একটি ছেলের জন্ম দিয়েছেন, তিনিও পাসপোর্টের জন্য আবেদন করবেন।

এনএসএ’র কম্পিউটার গোয়েন্দাবৃত্তিসংক্রান্ত পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক কাজ করতেন এডওয়ার্ড স্নোডেন। তবে একের পর এক গোপন নথি ফাঁস করে আলোচনায় আসেন তিনি। এরপর বিচার থেকে বাঁচতে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে গিয়েছিলেন।

২০১৩ সালে রাশিয়ায় আশ্রয় নেন স্নোডেন। ৯ বছর ধরে সেখানেই আছেন তিনি। ২০২০ সালে রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া হয়েছিল এবং সেই সময়ে তিনি বলেছিলেন, নিজের মার্কিন নাগরিকত্ব প্রত্যাহার না করেই রাশিয়ান নাগরিকত্বের জন্য আবেদন করার পরিকল্পনা করছেন তিনি।

এদিকে, গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের মুখোমুখি করতে কয়েক বছর ধরে রাশিয়ার কাছ থেকে স্নোডেনকে ফেরত চাইছে যুক্তরাষ্ট্র। তবে এবার রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার পর স্নোডেনকে শাস্তি দেয়া অনেকটা অসম্ভব হয়ে গেলো যুক্তরাষ্ট্রের জন্য।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত