ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

বায়ুদূষণে প্রতি বছর ৬৪ হাজার ভ্রূণের মৃত্যু হয় চীনে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:৫৪

বায়ুদূষণে প্রতি বছর ৬৪ হাজার ভ্রূণের মৃত্যু হয় চীনে
বায়ুদূষণ । প্রতিকী ছবি

বর্তমান বিশ্বে উদ্বেগের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে বায়ুদূষণ। প্রাণহানির অন্যতম কারণ হয়ে উঠেছে বায়ুদূষণ। চীনে বায়ুদূষণ মারাত্মক পর্যায়ে পৌঁছেছে, যেখানে রেহাই পাচ্ছে না গর্ভস্থ ভ্রূণও। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, বায়ুদূষণের কারণে দেশটিতে বছরে ৬৪ হাজার ভ্রুণের মৃত্যু হয়। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি)।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর চীনে বায়ুদূষণের কারণে গর্ভের মধ্যেই মৃত্যু হয় ৬৪ হাজার শিশুর। এছাড়াও বায়ুদূষণের কারণে শিশু মৃত্যুর হারের দিক দিয়ে চতুর্থ স্থানে রয়েছে চীন। তবে বায়ুদূষণ নিয়ন্ত্রণে গত ১০ বছর ধরে চীনের রাজধানী শহর বেইজিং বিশেষ পদক্ষেপ করছে বলে রিপোর্টে উল্লিখিত।

২০২০ সালে প্রথমবারের মত গর্ভস্থ ভ্রূণের উপর বায়ুদূষণের প্রভাব ঠেকাতে বিশেষ পদক্ষেপ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইউনিসেফ এই ঘটনাকে ‘নেগলেকটেড ট্রাজেডি’ বলে উল্লেখ করেছিল। চীনা সরকারও ভ্রূণের মৃত্যু ঠেকাতে বায়ুদূষণ মোকাবিলায় বিশেষ পদক্ষেপ করেছে।

পেকিং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নথিভুক্তি অনুযায়ী, চীনা সরকারের প্রচেষ্টায় গত বছর বায়ুর মান কিছুটা উন্নত হয়েছে এবং তার সুফল গর্ভবতী নারী ও শিশুদের ক্ষেত্রে দেখা গেছে।

পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, চীন সহ ১৩৭টি দেশের বায়ুর মান তুলনামূলকভাবে ভাল হয়েছে। এরফলে ভ্রূণের মৃত্যুর হার ধীরে ধীরে কমিয়ে আনা সম্ভব হবে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত