ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সাংবাদিক মৃত্যুর ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে আলজাজিরার মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১৭:১৮  
আপডেট :
 ০৬ ডিসেম্বর ২০২২, ১৭:২৬

সাংবাদিক মৃত্যুর ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে আলজাজিরার মামলা
ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যার তদন্ত ও বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে মামলা করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আল জাজিরা মঙ্গলবার এক টুইটার পোষ্টে জানিয়েছে, এই মামলায় টেলিভিশন নিউজ নেটওয়ার্কটির আইনি দলের তদন্তের পর মামলাটি করা হয়েছে। এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে মঙ্গলবার আইসিসি কাছে একটি আনুষ্ঠানিক অনুরোধ জমা দিয়েছে তারা।

গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে অভিযান চালায় ইসরায়েলি সেনারা। সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছিলেন আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ। এ সময় হটাৎ একটি গুলি সরাসরি তার মাথায় লাগে। হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শী ও ঘটনাস্থলে থাকা অন্য সাংবাদিকেরা জানান, ইসরায়েলের এক সেনা শিরিনের মাথায় গুলি করলে তার মৃত্যু হয়। তবে ইসরায়েলের সেনারা তখন বলেছিলো, জেনিন অভিযানের সময়ে সশস্ত্র ফিলিস্তিনিরা নির্বিচারে গুলি চালাচ্ছিলো, তাদের গুলিতেই হয়তো শিরিনের মৃত্যু হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর তথ্য মিথ্যা বলে দাবি করে সাংবাদিক শিরিনের পরিবার। এক প্রেস বিজ্ঞপ্তিতে তারা ইসরায়েল এ হত্যাকাণ্ডের দায় নিতে অস্বীকার করছে বলে অভিযোগ করেন। তারা জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের প্রতি বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছিলেন।

গত জুনে সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার তদন্তে নামে জাতিসংঘ। অনুসন্ধানের পর জাতিসংঘ জানায়, ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন বলে শিরিন আবু আকলেহ।

এরপর গত সেপ্টেম্বরে সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যার কথা স্বীকার করে ইসরায়েল। তবে দেশটির দাবি, তাদের একজন সেনা শিরিনকে ‘জঙ্গি’ ভেবে গুলি করেছিলেন।

ইসরায়েল কর্তৃপক্ষের দাবি ছিল, কোন বন্দুকের গুলিতে শিরিন নিহত হন, সেটি নির্দিষ্ট করা সম্ভব না। কিন্তু একজন ইসরায়েলি সেনা ‘ভুল করে’ তাকে গুলি করে। তিনি শিরিনকে সাংবাদিক হিসেবে চিহ্নিত করতে পারেননি। অথচ নিহত হওয়ার পর শিরিনের যে ছবি প্রকাশ পেয়েছে, তাতে দেখা যায় তিনি ‘প্রেস’ লেখা একটি বুলেটপ্রুফ ভেস্ট ও হেলমেট পরিহিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত