ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

১ লাখ কিলোমিটার নতুন রেললাইনের পরিকল্পনা মোদি সরকারের

আন্তর্জাতিক ডেস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২২, ১৯:৪৮  
আপডেট :
 ০৯ ডিসেম্বর ২০২২, ২০:০৪

১ লাখ কিলোমিটার নতুন রেললাইনের পরিকল্পনা মোদি সরকারের
প্রতিকী ছবি

বিশ্বের তৃতীয় বৃত্ততম রেল নেটওয়ার্ক রয়েছে ভারতের। রেল পরিষেবার গতি আরও বাড়াতে এবার দেশজুড়ে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণের পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। আগামী কেন্দ্রীয় বাজেটে তা ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেটে দেশজুড়ে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন পাতার প্রস্তাব পেশ করতে পারে মোদি সরকার। এই প্রকল্প বাস্তবায়নে ২৫ বছরের সময়সীমা ধার্য করা হতে পারে। এরমধ্যে আগামী দুইবছরের মধ্যেই ৪ হাজার কিলোমিটার রেল লাইন তৈরি করার পরিকল্পনা রয়েছে।

এছাড়াও, ২০২৪ অর্থবর্ষের মধ্যে ৭ হাজার কিলোমিটার ব্রডগেজ রেললাইনের বৈদ্যুতিকরণ করার পরিকল্পনা রয়েছে। সবমিলিয়ে, বর্তমান বাজার দরে ১ লক্ষ কিলোমিটার নতুন রেললাইন পাততে খরচ পতে পারে ১৫ থাকে ২০ লক্ষ কোটি টাকা।

ভারতের কেন্দ্রেীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, কেন্দ্রের এই উদ্যোগের উদ্দেশ্য হচ্ছে রেলের গতি বৃ্দ্ধি করা। এর ফলে যাত্রী ও পণ্য পরিবেষা আরও মসৃণ হবে, গতি আসবে অর্থনীতিতে। পাশাপাশি, প্রান্তিক এলাকাগুলিতে লজিস্টিক্সের সমাধানেও রেল এগিয়ে আসবে বলে আশ্বাস দিয়েছিলান।

চলতি অর্থবর্ষের প্রথম আট মাসে যাত্রীভাড়া বাবদ রেলের আয় বেড়েছে প্রায় ৭৬ শতাংশ। যার অঙ্ক হল ৪৩ হাজার ৩২৪ কোটি টাকা।

উল্লেখ্য, ২০২২-২০২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট রেলমন্ত্রণালয়ের জন্য বরাদ্দ হয়েছিল ১ লাখ ৪০ হাজার ৩৬৭.১৩ কোটি টাকা। যা আগেরবারের থেকে ২০ হাজার ৩১১ কোটি টাকারও বেশি।

গত বাজেট, ৩ বছরে ৪০০ টি নতুন বন্দে ভারত ট্রেন কেনা পরিকল্পনা করে সরকার, যেগুলো ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলতে পারে। এর পাশাপাশি দেশজুড়ে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরি করার ঘোষণাও দেয়া হয় হবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত