ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন যুদ্ধে জনতাকে যোগদান করাতে প্রচারণা চালাচ্ছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২২, ০৪:২৫

ইউক্রেন যুদ্ধে জনতাকে যোগদান করাতে প্রচারণা চালাচ্ছে রাশিয়া
ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে জনতাকে আরও যোগদান করাতে ব্যাপক প্রচারণা চালাচ্ছে রাশিয়া। প্রচারণায় দেশপ্রেম, নৈতিকতা ও অর্থকে ব্যবহার করা হচ্ছে। গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় এজন্য বিভিন্ন ভিডিও পোস্ট করা হচ্ছে। যুদ্ধের ময়দানে সৈনিকদের মনোবল বাড়াতে সংগীতশিল্পীদেরও নিয়োগ দিচ্ছে প্রেসিডেন্ট পুতিনের সরকার। এদিকে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ জানিয়েছে, পরমাণু অস্ত্র নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বেগ কাজে আসছে।

গত ১৪ ডিসেম্বর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করা হয়েছে। এতে দেখা গেছে, এক তরুণ তার বন্ধুদের সঙ্গে পার্টি না করে যুদ্ধে যোগ দিতে যাচ্ছেন। এর পরের পর্বে দেখা যায়, তিনি যুদ্ধে যোগ দেওয়ার বিনিময়ে সেনাবাহিনীর কাছ থেকে অর্থ পেয়েছেন এবং তা দিয়ে একটি গাড়ি কিনেছেন। আরেকটি ভিডিওতে দেখা যায়, যুদ্ধে যোগ দেওয়ার জন্য এক তরুণের সাবেক গার্লফ্রেন্ড তার সাহসিকতার প্রশংসা করেছেন। অন্য একটি ভিডিওতে দেখা যায়, একজন শ্রমিক কম বেতনের চাকরি বাদ দিয়ে সেনাবাহিনীতে যাচ্ছেন এবং প্রচুর অর্থ আয় করছেন। যুদ্ধের মাঠে রুশ সেনাদের মনোবল বাড়াতে সংগীতশিল্পীদের নিয়োগ দিচ্ছে প্রেসিডেন্ট পুতিনের সরকার। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এজন্য নতুন ব্রিগেড গঠন করেছে, যার নাম ‘ফ্রন্টলাইন ক্রিয়েটিভ ব্রিগেড’।

‘পরমাণু অস্ত্র নিয়ে শি ও মোদির উদ্বেগ কাজে এসেছে’ :রাশিয়া ইউক্রেনের ওপর পরমাণু হামলার হুমকি দেওয়ার পরেও দুই দেশের যুদ্ধ থামাতে তত্পর হয়েছে ভারত। দুই দিন আগেই যুদ্ধ বন্ধ করার জন্য রুশ প্রেসিডেন্টের কাছে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই কাজ করেছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও। তাদের প্রশংসা করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম বার্নস। তিনি মনে করেন, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উদ্বেগের প্রভাব পড়েছে রাশিয়ার ওপর। উইলিয়াম বার্নস একটি সাক্ষাতকারে বলেন, ‘আমি মনে করি, এটিও খুব ভালো বিষয় যে প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী মোদি পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। রাশিয়ার ওপর এর প্রভাব পড়েছে।’ তিনি মনে করেন, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা রাশিয়ার নেই। এখনো তার কোনো স্পষ্ট প্রমাণ মেলেনি।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত