ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, মৃত্যু বেড়ে ৩৪

  আন্তজার্তিক ডেস্ক

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২২, ১২:২৫  
আপডেট :
 ২৬ ডিসেম্বর ২০২২, ১৬:৫৩

তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র,  মৃত্যু বেড়ে ৩৪
তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র । ছবি: সংগৃহীত

বড়দিনে ভয়াবহ তুষারঝড়ে এখন পর্যন্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। কিছু মানুষ নিজেদের গাড়িতে আটকা পড়েছেন। হাজারো বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল–জাজিরার, বিবিসি।

বেশির ভাগ প্রাণহানির ঘটনা ঘটেছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলে লেক এরির ধারে বাফেলো শহর ও এর আশপাশের এলাকায়। ভারী তুষারপাত আর হিমশীতল বাতাসে বাফেলো চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকারজ বলেছেন, রোববার বাফেলো এলাকায় মৃতের সংখ্যা ১২ জনে গিয়ে ঠেকেছে। রাত নাগাদ এই সংখ্যা তিন জন ছিল বলে জানা গিয়েছিল। তিনি বলেন, সর্বশেষ মৃত ব্যক্তিদের কয়েকজনকে গাড়ির ভেতর আর কয়েকজনকে তুষারের নিচে পাওয়া যায়। মৃতের সংখ্যা বাড়তে পারে।

পোলানকারজ বলেন, গত শুক্রবার থেকেই যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। এরপরও সাপ্তাহিক ছুটির দিনে এরি কাউন্টির কয়েক’শ মানুষ নিজেদের গাড়িতে আটকা পড়েন। উদ্ধারকাজে ন্যাশনাল গার্ডের সেনা তলব করা হয়েছে। কিন্তু প্রবল তুষারপাত ও ঝড়ে দৃষ্টিসীমা কমে আসায় উদ্ধারকাজ জটিলতার মুখে পড়ে।

আরও পড়ুন... যুক্তরাষ্ট্রে তুষারপাতে মৃত্যু বেড়ে ২৪

পোলানকারজ টুইটে বলেন, এমন বড়দিন আমাদের কেউ আশা করেনি কিংবা ধারণাও করেনি। যেসব পরিবার তাদের প্রিয়জন হারিয়েছেন, তাদের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।

এ ছাড়া ভারমন্ট, ওহাইও, মিসৌরি, উইসকনসিন, কানসাস ও কলোরাডোতেও মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রে ঝড়ের কারণে বিভিন্ন এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শুরুতে ১৭ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় থাকলেও এরই মধ্যে বিচ্ছিন্নভাবে কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে।

মার্কিন আবহাওয়া দপ্তরের সূত্রমতে, তুষারঝড় ‘বম্ব সাইক্লোন’ হ্যারিকেনের গতিতে আছড়ে পড়ে। বায়ুমণ্ডলীয় চাপ কমে সৃষ্ট তীব্র তুষার ও ঠান্ডার প্রভাব এখন যুক্তরাষ্ট্র ও কানাডাজুড়ে। কুইবেক থেকে টেক্সাস—দুই হাজার মাইলের বেশি বিস্তৃত এ তুষার ঝড়ে প্রায় দুই কোটি ৫০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানায় শীতের প্রকোপ সবচেয়ে বেশি। সেখানে গতকাল রোববার তাপমাত্রা নেমে আসে মাইনাস ৫০ ডিগ্রি ফারেনহাইটে।

ফ্লোরিডা ও জর্জিয়ার মতো দক্ষিণের রাজ্যগুলোতেও তীব্র শীত অনুভূত হচ্ছে। তবে মহাদেশীয় পর্বতমালার কারণে ক্যালিফোর্নিয়া অঞ্চল ঠান্ডা আবহাওয়া থেকে কিছুটা রক্ষা পাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত