ঢাকা, শনিবার, ২৫ মার্চ ২০২৩, ১১ চৈত্র ১৪২৯ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান যুক্তরাষ্ট্র: ল্যাভরভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২২, ০২:৪৯

ইউক্রেন যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান যুক্তরাষ্ট্র: ল্যাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ । ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

সামরিক জোট ন্যাটোর পাশাপাশি ইউক্রেন যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান যুক্তরাষ্ট্র বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার দাবি, যুক্তরাষ্ট্র ও ন্যাটো রাশিয়াকে ধ্বংস করতে চায়।

বার্তা সংস্থা তাসকে সোমবার (২৬ ডিসেম্বর) দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তার ভাষ্য, ইউক্রেন যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান যুক্তরাষ্ট্র। কীভাবে লাভবান হচ্ছে তা বিস্তারিত বলেননি তিনি। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সম্প্রতি বিষয়টির ব্যাখ্যা দেন।

গত ১২ ডিসেম্বর রসিয়া-১ টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্র কীভাবে লাভবান হচ্ছে তার ব্যাখ্যা দিয়ে পেসকভ বলেন, মার্কিন এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) ক্রয় করে ইউরোপ এবার যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরতা বাড়িয়েছে। কিন্তু এ সম্পর্কে তেমন পারস্পরিক আদান-প্রদান নেই। মূলত এতে শুধু যুক্তরাষ্ট্রেরই লাভ হচ্ছে।

পেসকভ বলেন, ইউরোপীয়দের রাশিয়ার ওপর নির্ভরশীলতা থেকে মুক্ত করার আকাঙ্ক্ষা সম্পূর্ণ অযৌক্তিক ও হাস্যকর। এটা একধরনের পাগলামি। কারণ, ইউরোপের ওই সিদ্ধান্তের কারণে তারা প্রতিদিন বিলিয়ন-বিলিয়ন ইউরো হারাচ্ছে। অপরদিকে যুক্তরাষ্ট্র বিলিয়ন-বিলিয়ন ডলার উপার্জন করছে। তবে পেসকভ এ কথাও স্বীকার করেন, রাশিয়া ও পশ্চিমাদের মধ্যকার সম্পর্ক দ্বন্দ্বাত্মক হয়ে উঠেছে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের আগে রাশিয়া ইউরোপের প্রায় ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করত। এরপর অভূতপূর্ব পশ্চিমা নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রুশ গ্যাসের প্রবাহ হ্রাস পেয়েছে। এখন জ্বালানির দাম আকাশচুম্বী। এমন সংকটময় পরিস্থিতিতে মার্কিন প্রাকৃতিক গ্যাসের চাহিদা বেড়েছে। ইউরোপীয় ক্রেতারা রাশিয়ান গ্যাসের বিকল্প খোঁজার কারণে এ পণ্যের মার্কিন উৎপাদকরা সেখানে তাদের রফতানি বাড়িয়েছেন।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত