ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনের সোলেডার শহর দখলের দাবি রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ১৮:২২

ইউক্রেনের সোলেডার শহর দখলের দাবি রাশিয়ার
ইউক্রেনের সোলেডার শহর দখলের দাবি রাশিয়ার । ছবি: বিবিসি

ইউক্রেনের লবণ-খনি সমৃদ্ধের শহর সোলেডার নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রাশিয়া। শুক্রবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। শহরটি দখলে নিতে এক মাস ধরে তীব্র লড়াই করে আসছিল রুশ বাহিনী। শহরটি দখলে নেওয়ার দাবি করে রাশিয়া একে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছে।

তবে রাশিয়ার এই দাবি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিবিসি। এ ছাড়া ইউক্রেনের পক্ষ থেকেও এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে ইউক্রেনের সামরিক বাহিনীর একজন মুখপাত্র আভাস দেন, যে তাদের কমান্ডাররা সোলেডার থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার কথা বিবেচনা করছেন। ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার সোলেডারের পরিস্থিতি তার ভাষায় ‘কঠিন’ বলে উল্লেখ করেছিলেন।

শহরটির বড় এলাকাই ধ্বংস হয়ে গেছে বলে খবরে বলা হচ্ছে। ইউক্রেনীয় মুখপাত্রটি বলছেন, বাখমুট শহরের নিকটবর্তী সোলেডারে তাদের সৈন্যরা রুশ ওয়াগনার বাহিনীর 'সবচেয়ে ভালোভাবে প্রস্তুতি নেয়া' যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছে।

প্রায় ১০,০০০ লোকের বাসস্থান লবণের খনিসমৃদ্ধ শহর সোলেডার রুশ দখলে চলে গেলে তা রুশ সৈন্যদের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাখমুট শহরটি ঘিরে ফেলতে সহায়তা করবে। তা ছাড়া এর ফলে বাখমুট শহরটিতে রসদপত্র সরবরাহের জন্য নিকটবর্তী স্লোভিয়ানস্কের সঙ্গে গুরুত্বপূর্ণ সংযোগপথটিও প্রায় বিচ্ছিন্ন হয়ে যাবে।

সেইসঙ্গে সোলেডার শহরের লবণ-খনির শহর সোলেডার গভীর সুড়ঙ্গগুলোকে ইউক্রেন-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঢুকতে ব্যবহার করতে পারবে রাশিয়া।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত