ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বাইডেনের ব্যক্তিগত অফিসে ‘অতিগোপন’ নথিও ছিল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৯:২০

বাইডেনের ব্যক্তিগত অফিসে ‘অতিগোপন’ নথিও ছিল
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি ব্যক্তিগত অফিস থেকে তার ভাইস-প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের কয়েকটি গোপনীয় সরকারি নথি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিল হোয়াইট হাউস। তবে উদ্ধারকৃত শ্রেণীবদ্ধ ফাইলগুলোর মধ্যে কিছু অতিগোপনীয় নথি রয়েছে বলে জানা গেছে। যেগুলো ফাঁস হলে গুরুতর ক্ষতি হতে পারত বলে দাবি করা হয়েছে। বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ অনুসারে, গত নভেম্বরে ওয়াশিংটনের পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোম্যাসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্টে একটি তালাবদ্ধ আলমারি থেকে প্রায় ১০টি ফাইল পাওয়া যায়। এর কয়েক দিন পর বাইডেনের ডেলাওয়্যারের একটি বাড়ি থেকেও ১০টি শ্রেণীবদ্ধ নথি পাওয়া গেছে, তবে কোনটিই গোপনীয় ছিল না।

উল্লেখ্য, মার্কিন সরকারি নথির শ্রেণীবিভাগের তিনটি মৌলিক স্তর রয়েছে: গোপনীয়, গোপন এবং অতিগোপনীয়।

তদন্তের সাথে পরিচিত ফেডারেল আইন প্রয়োগকারী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সিবিএস রিপোর্ট করেছে, মোট, দুটি স্থানের মধ্যে প্রায় ২০টি শ্রেণীবদ্ধ ফাইল উদ্ধার করা হয়েছে। এরমধ্যে বাইডেনের ব্যক্তিগত অফিস থেকে অতিগোপনীয় নথিও রয়েছে।

এদিকে হোয়াইট হাউস বলেছে, নথিগুলো অজান্তে ভুল জায়গায় রাখা হয়েছিল এবং এটি সম্পূর্ণভাবে সহযোগিতা করছে।

শুক্রবার মেরিল্যান্ডের সাবেক অ্যাটর্নি রবার্ট হুরকে বাইডেনের সংবেদনশীল সরকারী নথি পরিচালনার তদন্তের জন্য বিশেষ পরামর্শদাতা হিসাবে নিয়োগ করছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। অন্যদিকে হাউস রিপাবলিকানরাও তাদের নিজস্ব তদন্ত শুরু করেছে।

শনিবার তদন্তের ঘোষণা করে বিচার বিভাগের কাছে একটি চিঠিতে, হাউস জুডিশিয়ারি কমিটির প্রধান রিপাবলিকান জিম জর্ডান প্রশ্ন করেছিলেন, বিভাগটি ২০২২ সালের নির্বাচনের প্রাক্কালে জনসাধারণের কাছ থেকে সক্রিয়ভাবে এই তথ্যটি গোপন করেছে কিনা।

চিঠিতে লেখা হয়েছে, মার্কিন জনগণ দেশের সবচেয়ে ঊর্ধ্বতন আইন প্রয়োগকারী কর্মকর্তাদের কাছ থেকে স্বচ্ছতা এবং জবাবদিহিতার যোগ্য।

এর আগে শুক্রবার, হাউস ওভারসাইট কমিটির চেয়ারম্যান জেমস কমার হোয়াইট হাউসে চিঠি লিখেছিলেন। যেখানে জানতে চাওয়া হয়েছে বাইডেনের বাসভবন থেকে উদ্ধারকৃত নথিগুলোতে তার পুত্র হান্টার বাইডেনের অ্যাক্সেস ছিল কিনা।

রিপাবলিকানরাও হোয়াইট হাউসকে বাইডেনের বাড়িতে আসা অতিথীদের তালিকা প্রকাশ করার আহ্বান জানিয়েছে। তবে হোয়াইট হাউস এই ধরনের তথ্য প্রকাশ করা হবে কিনা তা বলতে অস্বীকার করেছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত