ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বাইডেনের বাড়িতে মিললো আরও গোপন নথি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৪:৩৬

বাইডেনের বাড়িতে মিললো আরও গোপন নথি
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

অতিরিক্ত আরও কিছু গোপন নথি উদ্ধার হলো যুক্তরাষ্ট্রে ডেলাওয়ারের উইলমিংটনে অবস্থিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে। মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে। এ নিয়ে গত বছরের নভেম্বর ও ডিসেম্বরের পর তৃতীয়বারের মতো প্রেসিডেন্টের বাড়িতে গোপনীয় কাগজপত্র মিলল।

বাইডেনের আইনজীবী রিচার্ড সউবার জানান, বৃহস্পতিবার তিনিই ওই অতিরিক্ত নথিগুলো খুঁজে পান, যা তাৎক্ষণিকভাবে বিচার মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হয়। এসব নথি বাইডেন যখন বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনকার বলে বাইডেনের সহযোগীদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এর আগে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি উদ্ধারের ঘটনার বিস্তৃত তদন্তেও একজনকে স্পেশাল কাউন্সিল হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। সে সময় ডেমোক্র্যাট বাইডেন তার রিপাবলিকান উত্তরসূরীর গোপন নথি নিজের কাছে রেখে দেয়া সংক্রান্ত বিষয়ে কড়া সমালোচনা করেছিলেন। এখন সেই সমালোচনার তীরে বাইডেনও বিদ্ধ হচ্ছেন।

এ ঘটনা তার রাজনৈতিক ভবিষ্যতেও কালো ছায়া ফেলতে পারে বলে অনেকে মনে করছেন। বাইডেন ও ট্রাম্প দুইজনেই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিজ নিজ দলের প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন। ট্রাম্পের অধীনে মেরিল্যান্ডের শীর্ষ কেন্দ্রীয় কৌঁসুলির দায়িত্ব পালন করা রবার্ট হুরকে বাইডেনের সাবেক কার্যালয়ে পাওয়া গোপন নথি নিয়ে তদন্তে স্পেশাল কাউন্সেল হিসেবে নিয়োগ দিয়েছেন গারল্যান্ড।

গেলো ডিসেম্বরে আরেকটি গুরুত্বপূর্ণ নথি পাওয়া যায় বাইডেনের ডেলাওয়ারের বাড়ির গ্যারেজে। সর্বপ্রথম গত নভেম্বরে বাইডেনের সাবেক কার্যালয় থেকে উদ্ধার হয় ১০টি গুরুত্বপূর্ণ নথি। ফাইলগুলো নিয়ে তদন্ত করছে বিশেষ কাউন্সিল।

এর আগে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিসোর্ট থেকে উদ্ধার হয় ৩ শতাধিক অতি গুরুত্বপূর্ণ সরকারি ফাইল। যা নিয়ে তদন্ত চলমান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএইচ

  • সর্বশেষ
  • পঠিত