ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া, আলাবামায় জরুরি অবস্থা জারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৭:৪৬  
আপডেট :
 ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:০৮

ঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া, আলাবামায় জরুরি অবস্থা জারি
ঝড়ের তান্ডবে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার শীতকালীন ঝড়ে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা অনুমোদন করেছেন। গত ২৬ ডিসেম্বর থেকে রাজ্যটিতে আঘাতকারী ঝড়ের কারণে এপর্যন্ত কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। সেইসঙ্গে রাজ্যজুড়ে বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, ভুমিধস এবং রাস্তা বন্ধ হয়ে গেছে। ইতোমধ্যে কয়েক লাখ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ঝড়ে ক্ষতিগ্রস্ত রাজ্যটির মার্সেড, স্যাক্রামেন্টো এবং সান্তা ক্রুজ কাউন্টিসহ বিভিন্ন এলাকায়, উপজাতি এবং স্থানীয় পুনরুদ্ধারের প্রচেষ্টার পরিপূরক করার জন্য ফেডারেল সহায়তার নির্দেশ দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সহায়তার মধ্যে অস্থায়ী আবাসন এবং বাড়ি মেরামতের জন্য অনুদান, বীমাবিহীন সম্পত্তির ক্ষতি পূরণের জন্য স্বল্পমূল্যের ঋণ দেয়া হবে। এছাড়াও ব্যক্তি ও ব্যবসার মালিকদের দুর্যোগের প্রভাব থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য অন্যান্য কর্মসূচি অন্তর্ভুক্ত থাকতে পারে।

এদিকে রোববার আরও একটি মার্কিন অঙ্গরাজ্য আলাবামার জন্যও জরুরী অবস্থার ঘোষণার অনুমোদন দিয়েছেন বাইডেন। যেখানে টর্নেডো তান্ডবে হাজারও ঘরবাড়ি ধ্বংস করেছে এবং কয়েক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। গত কয়েকদিনে কমপক্ষে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আলাবামার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অটাউগা এবং ডালাস কাউন্টিসহ এলাকাগুলো ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য ফেডারেল তহবিল ঘোষণা করেন বাইডেন।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ জেসিকা আইন অনুযায়ী বৃহস্পতিবার মধ্য আলাবামায় অন্তত পাঁচটি টর্নেডো আঘাত হেনেছে। চলতি সপ্তাহেও আরও টর্নেডো আঘাত হানার পূর্বাভাস দেয়া হয়েছে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত