ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

ফ্লোরিডায় মার্টিন লুথার কিং ডে ইভেন্টে গোলাগুলি, আহত ৮

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩, ১৫:৩৮

ফ্লোরিডায় মার্টিন লুথার কিং ডে ইভেন্টে গোলাগুলি, আহত ৮
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে মার্টিন লুথার কিং জুনিয়র দিবসের অনুষ্ঠানে আটজন গুলিবিদ্ধ হয়েছেন, যার মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। সেন্ট লুসি কাউন্টি শেরিফের অফিস নিশ্চিত করেছে, গুলিতে আহতরা সবাই প্রাপ্তবয়স্ক।

শেরিফের অফিস জানিয়েছে, ফোর্ট পিয়ার্সে ইলৌস এলিস পার্কে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস উপলক্ষে কার শো এবং ফ্যামিলি ফান ডে চলাকালীন স্থানীয় সময় বিকাল ৫:২০ মিনিটে এই গুলির ঘটনা ঘটে। ১ হাজারেরও বেশি মানুষ এই অনুষ্ঠানে অংশ নিয়েছিল।

সেন্ট লুসি কাউন্টির শেরিফের অফিসের প্রধান ডেপুটি ব্রায়ান হেস্টার বলেছেন, প্রাথমিক তদন্ত থেকে ধারণা করা হচ্ছে, দুই পক্ষের মতবিরোধের জেরেই এই গোলাগুলির ঘটনা ঘটে।

হেস্টার বলেন, এটি সত্যিই দুঃখজনক এমন একজনের উদযাপনে যিনি শান্তি ও সমতার প্রতিনিধিত্ব করেছিলেন, সেখানেই মতবিরোধ সৃষ্টি হয় এবং সেই মতবিরোধ সমাধানের জন্য বন্দুক এবং সহিংসতার ব্যবহার হয়। এখানে যা ঘটেছে তা নিয়ে আমার কাছে এটি সত্যিই দুঃখজনক।

পুলিশ জানিয়েছে, গোলাগুলি ফলে উপস্থিত লোকেরা বিক্ষিপ্তভাবে ছোটাছুটি শুরু করে, এতে এক শিশুসহ আরও চারজন আহত হয়েছে।

উল্লেখ্য, মার্টিন লুথার কিং জুনিয়র দিবস হল যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল ছুটি যা জানুয়ারি মাসের তৃতীয় সোমবারে হয়। এটি যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার নেতা মার্টিন লুথার কিং জুনিয়রের জীবন এবং উত্তরাধিকারকে সম্মান করে। এই দিনে গাড়ি শো, নৃত্য পরিবেশন এবং শিশুদের ক্রিয়া প্রতিযোগীতা আয়োজন করা হয়।

মার্কিন ভিত্তিক অলাভজনক সংস্থা ‘গান ভায়োলেন্স আর্কাইভ’-এর তথ্য অনুসারে গত বছর দেশে ৬৪৮টি গণ গুলির ঘটনা ঘটেছে এবং চলতি বছরের প্রথম ১৭ দিনে ৩০ তম গণ গুলির ঘটনা এটি। সংস্থাটি আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে প্রায় দুটি গণ গুলির ঘটনা ঘটছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত