ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মাইনাস ৩৩ ডিগ্রিতে বিপর্যস্ত আফগানিস্তান, ৭০ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩, ১৪:৫৬

মাইনাস ৩৩ ডিগ্রিতে বিপর্যস্ত আফগানিস্তান, ৭০ জনের মৃত্যু
আফগানিস্তানের শৈতপ্রবাহ চলমান। ছবি: আল জাজিরা

আফগানিস্তানের চলমান শৈতপ্রবাহে কারণে এখন পর্যন্ত ৭০ জন মারা গেছেন। একইসঙ্গে বৈরী আবহওয়ায় কমপক্ষে ৭০ হাজার গবাদিপশু প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার দেশটির আবহাওয়া মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

গত দুই সপ্তাহ ধরে, আফগানিস্তানের অনেক প্রদেশে ব্যাপক ঠান্ডা আবহাওয়া দেখা যাচ্ছে। এছাড়া আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর অঞ্চলে গত সপ্তাহান্তে সর্বনিম্ন -৩৩ (মাইনাস ৩৩) ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা করা।

আফগানিস্তানের আবহাওয়া অফিসের প্রধান মোহাম্মদ নাসিম মুরাদি বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলোর মধ্যে চলতি বছরের শীতকাল এখন পর্যন্ত সবচেয়ে বেশি শীতল।’ মুরাদি আরও বলেন, চলমান এই শৈত্যপ্রবাহ আরও এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে চলবে বলে আশঙ্কা করছি আমরা।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে বুধবার সংবাদ সংস্থা আল জাজিরাকে জানানো হয়, হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় গত আট দিনে ৭০ জন মানুষ এবং ৭০,০০০ গবাদি পশু মারা গেছে।

স্থানীয় বিভিন্ন সংস্থার মতে, এবছর শীতে দেশের ৩৮ মিলিয়ন মানুষের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ ক্ষুধার্ত অবস্থায় দিন কাটাচ্ছে, এবং প্রায় ৪ মিলিয়ন শিশু অপুষ্টিতে ভুগছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মতে, গত ২৮ দিনে তারা দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহে ক্ষতিগ্রস্ত অন্তত ৫০০০ পরিবারকে খাদ্য ও ত্রাণ প্যাকেজ প্রদান করেছে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত