ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বিমানে প্রস্রাবকাণ্ডে এয়ার ইন্ডিয়াকে ৩০ লাখ রুপি জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ১৭:১৭

বিমানে প্রস্রাবকাণ্ডে এয়ার ইন্ডিয়াকে ৩০ লাখ রুপি জরিমানা
এয়ার ইন্ডিয়ার বিমান। ফাইল ছবি

সম্প্রতি নিউ ইয়র্ক থেকে নিউদিল্লিগামী বিমানে এক সত্তরোর্ধ্বা বিমানযাত্রীর গায়ে এক সহযাত্রীর মত্ত অবস্থায় প্রস্রাব করার ঘটনায় শাস্তি পেল বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। ভারতের বেসামরিক বিমান পরিবহণের নিয়ামক সংস্থা ডিজিসিএ এয়ার ইন্ডিয়াকে এই ঘটনায় ৩০ লাখ রুপি জরিমানা করেছে। সেই ঘটনায় বিমান সংস্থার পাশাপাশি বিমানের ভারপ্রাপ্ত চালককেও শাস্তি দিয়েছে ডিজিসিএ। ঘটনাটির জন্য সে দিনের বিমানচালককে তিন মাসের জন্য সাসপেন্ড করে দেয়া হয়েছে।

গত ২৬ নভেম্বর এয়ার ইন্ডিয়ার বিমানে ওই ঘটনার জন্য বিমান সংস্থাকে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছিল ডিজিসিএ। নোটিস পাঠানো হয়েছিল ওই বিমানের অ্যাকাউন্টেবল ম্যানেজার ডিরেক্টর-ইন-ফ্লাইট সার্ভিস, সমস্ত বিমানচালক এবং এয়ার ইন্ডিয়ার ক্রু সদস্যদেরও। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, কেন তাদের বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করা হবে না। বিমান সংস্থা এবং তার কর্মীদের লিখিত জবাব খতিয়ে দেখেই শুক্রবার পরবর্তী পদক্ষেপের কথা ঘোষণা করে ডিজিসিএ।

শুক্রবার এক বিবৃতিতে ডিজিসিএ জানিয়েছে, বেসামরিক বিমান পরিবহণ সংক্রান্ত প্রয়োজনীয় বিধিঙ্গের দায়ে এয়ার ইন্ডিয়াকে ৩০ লাখ রুপির আর্থিক জরিমানা করা হয়।

অন্যদিকে, ফ্লাইট সংক্রান্ত নিয়মাবলীর ১৪১ নম্বর বিধিভঙ্গের ২৬ নভেম্বর এয়ার ইন্ডিয়ার নিউ ইয়র্ক থেকে দিল্লিমুখী বিমানের পাইলটের লাইসেন্স বাতিল করা হয়েছে তিন মাসের জন্য। এছাড়াও কর্তব্যে গাফিলতির জন্য এয়ার ইন্ডিয়ার ডিরেক্টর-ইন-ফ্লাইট সার্ভিসকেও ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ।

উল্লেখ্য, গত ২৬ নভেম্বর এয়ার ইন্ডিয়ার ওই বিমানের বিজনেস ক্লাসের যাত্রী শঙ্কর মিশ্রের বিরুদ্ধে মত্ত অবস্থায় এক প্রবীণ সহযাত্রীর গায়ে প্রস্রাব করার অভিযোগ ওঠে। ওই ঘটনায় মিশ্রের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। বেঙ্গালুরু পুলিশ তাকে গ্রেফতারও করে। পরে মিশ্রের আইনজীবী আদালতে দাবি করেন, মিশ্র নন ওই সত্তরোর্ধ্বা বৃদ্ধা নিজেই শারীরিক অসুস্থতার ফলে নিজের পোশাকটি প্রস্রাব করে ভিজিয়ে ফেলেছিলেন।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত