ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক সর্বকালের নিম্ন পর্যায়ে: ক্রেমলিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ১৯:৫১

রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক সর্বকালের নিম্ন পর্যায়ে: ক্রেমলিন
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পতাকা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনকালে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার সম্পর্ক সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে এবং বর্তমানে উন্নতির কোন আশা নেই। বাইডেন ক্ষমতা গ্রহণ করলে মার্কিন-রুশ সম্পর্কে উন্নতি হবে এমন ধারণাকে উড়িয়ে দিয়ে শুক্রবার এই মন্তব্য করেছে ক্রেমলিন।

শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, দুর্ভাগ্যবশত দ্বিপাক্ষিক সম্পর্ক সম্ভবত ঐতিহাসিকভাবে তাদের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। অদূর ভবিষ্যতে উন্নতির কোন আশা নেই।

দুর্বল মার্কিন-রাশিয়া সম্পর্ক আরও বেশি উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে যখন গত বছর রাশিয়া ইউক্রেনে আক্রমণ করেছিল। ওয়াশিংটন এবং তার মিত্রদের রাশিয়ার অর্থনীতির বিরুদ্ধে নিষেধাজ্ঞা সম্পকেৃর অবনতিতে প্ররোচিত করেছিল।

যুক্তরাষ্ট্র কিয়েভকে যথেষ্ট অর্থনৈতিক ও সামরিক সহায়তা প্রদান করেছে। যা রাশিয়াকে ক্ষুব্ধ করেছে এবং ওয়াশিংটনকে সংঘাতে সরাসরি ভূমিকা পালন করার জন্য অভিযুক্ত করেছে মস্কো।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়া পর রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট ও মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে জড়িত বন্দী বিনিময় সহ মাঝে মাঝে কূটনৈতিক সাফল্য পাওয়া গেলেও উচ্চ-স্তরের যোগাযোগ খুব কমই ছিল। সম্পর্ক তিক্তায় ‘নিউ স্টার্ট’ নামে পারমাণবিক অস্ত্র সীমাবদ্ধতা চুক্তি পুনরায় শুরু করার বিষয়ে মার্কিন-রাশিয়া আলোচনা নভেম্বরে শেষ মুহুর্তে বাতিল করা হয়েছিল।

অন্যদিকে রাশিয়ার বিদেশী গুপ্তচর প্রধান সের্গেই নারিশকিন এবং মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নসের মধ্যে আরও আলোচনার সম্ভাবনা উন্মুক্ত রেখেছে ক্রেমলিন, যারা নভেম্বরে আঙ্কারায় দেখা করেছিলেন।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত