ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই সীমান্তে মহড়া চালাবে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৭:৪৬

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই সীমান্তে মহড়া চালাবে ভারত
ভারতের বিমানবাহী রণতরী। ফাইল ছবি

চীনের সঙ্গে সীমান্ত সংঘাতের পরিস্থিতিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে আকাশপথে সামরিক মহড়ার সিদ্ধান্ত নিয়ে ভারতের বিমানবাহিনী । অল্প কয়েক দিনের মধ্যেই এই মহড়া শুরু হবে বলে জানানো হয়েছে। বিমানবাহিনীর একটি সূত্র জানিয়েছে, এই মহড়ায় নামানো হবে রাফালে কিংবা সুখোই এস ৩০-এর মতো অত্যাধুনিক যুদ্ধবিমানকেও।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গত শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নিযুক্ত সেনা সদস্যদের সঙ্গে দেখা করেছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তারা যুদ্ধের জন্য প্রস্তুত কি না, তা জানতে চান চীনা প্রেসিডেন্ট। এরপরই ভারতের বিমানবাহিনীর পক্ষ থেকে এই পদক্ষেপকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

সাম্প্রতিক কালের মধ্যে এই অঞ্চলে দ্বিতীয় বার এমন মহড়া চালাতে যাচ্ছে বিমানবাহিনী। বিমানবাহিনীর একাংশের দাবি, বিতর্কিত ডোকলাম অঞ্চলে সামরিক কার্যকলাপ বাড়াচ্ছে চীন। তাই ওই অঞ্চলে আগাম সতর্ক থাকতে চাইছে বিমানবাহিনী।

কিছু দিন আগেই ড্রোনের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলের আন্তর্জাতিক সীমান্ত ধরে মহড়া চালিয়েছিল বিমানবাহিনী। মূলত সিকিম এবং শিলিগুড়ি করিডরের ভূকৌশলগত পরিস্থিতি যাচাই করতেই ড্রোন ব্যবহার করা হয়েছিল বলে জানায় সূত্রটি।

এদিকে চীনের সম্ভাব্য আক্রমণ রুখতে আকাশপথে বিশেষ প্রতিরোধী ব্যবস্থাকেও সক্রিয় করেছে ভারত। সীমান্তের অপর প্রান্তে ৪০০ কিলোমিটার দূর থেকেও কোনও বিমারু বিমান কিংবা ক্ষেপণাস্ত্র ধেয়ে এলে তাকে রোখার ক্ষমতা রয়েছে এই ব্যবস্থার।

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বর গভীর রাতে অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সংঘর্ষের দুই দেশের সেনারা। এই সংঘর্ষের ঘটনায় দুই পক্ষেরই বেশ কয়েক জন সেনা আহত হয়েছেন। তারপর থেকেই উত্তেজনা বাড়ছে দুই দেশের মধ্যে। দুই দেশেই বিবাদপূর্ণ সীমান্ত এলাকায় নজিরবিহীন সৈন্য মোতায়েন বৃদ্ধি করেছে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত