ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

প্যারোলে মুক্তি: তলোয়ার দিয়ে কেক কেটে ‘স্বাধীনতা উদ্‌যাপন’ রাম রহিমের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১২:৫৭

প্যারোলে মুক্তি: তলোয়ার দিয়ে কেক কেটে  ‘স্বাধীনতা উদ্‌যাপন’ রাম রহিমের
গুরমিত রাম রহিম সিং। ফাইল ছবি

মাত্র দুই মাসের মাথায় ফের প্যারোলে মুক্তি পেয়েছেন ধর্ষণে দোষী সাব্যস্ত ধর্মগুরু ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিং। জেল থেকে বেরিয়েই ‘স্বাধীনতা উদ্‌যাপন’ করতে তলোয়ার দিয়ে কেক কাটতে দেখা গেল স্বঘোষিত গুরুকে। ধর্ষণ ও খুনের অপরাধে সাজাপ্রাপ্ত গুরমিত ৪০ দিনের জন্য প্যারোলে মুক্তি পাওয়ার পর, শনিবার বাগপতের বারনাওয়া আশ্রমে পৌঁছেছেন। সেখানেই কেক কাটতে দেখা যায় তাকে।

সেই ছবি প্রকাশ্যে আসতেই দেশ জুড়ে আবার বিতর্কের মুখে রাম রহিম সিংহ। এর আগেও গুরমিতকে প্যারোলে মুক্তি দেওয়া নিয়ে দিল্লির মহিলা কমিশন-সহ একাধিক সংগঠন হরিয়ানা সরকারের নিন্দা করেছে। এর মধ্যেই তাঁর তরোয়াল দিয়ে কেক কাটার ছবি আরও বিতর্ক বাড়িয়ে দিয়েছে। অস্ত্র আইনের অধীনে তরবারি দিয়ে কেক কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। তাই নিয়েও সরব হয়েছেন অনেকে।

রাম রহিমের অনেক অনুগামী তার এই ‘স্বাধীনতা উদ্‌যাপন’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হরিয়ানার বড় বড় বিজেপি নেতারাও। উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ কৃষাণলাল পানওয়ার এবং প্রাক্তন মন্ত্রী কৃষাণকুমার বেদীও। তা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। এই অনুষ্ঠান থেকে ভার্চুয়ালি স্বচ্ছতা অভিযান কর্মসূচির উদ্বোধনও করেন রাম রহিম।

এর আগেও প্যারোলে মুক্তি পাওয়ার পর বিজেপি নেতাদের নিয়ে নিয়মিত অনলাইনে সৎসঙ্গ করার জন্য বিতর্কের মুখে পড়েছিলেন ডেরা প্রধান। গত বছর ১৪ অক্টোবর গুরমিতকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। হরিয়ানার রোহতক জেলার সুনারিয়া জেলে ফেরত পাঠানো হয় ২৫ নভেম্বর। ডেরার ম্যানেজার রঞ্জিত সিংহকে খুন ও সিরসার আশ্রমে দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ডেরা সাচা সৌদা প্রধানকে দোষী সাব্যস্ত করে ২০ বছর কারাবাসের রায় দিয়েছে আদালত।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত