ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৪ মিনিট আগে
শিরোনাম

২০১৯ সালে পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে ছিল ভারত-পাকিস্তান: মাইক পম্পেও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৫৮  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২৩, ১৮:৪০

২০১৯ সালে পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে ছিল ভারত-পাকিস্তান: মাইক পম্পেও
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ফাইল ছবি

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর লেখা স্মৃতিকথা ‘নেভার গিভ অ্যান ইঞ্চি’ শিরোনামে একটি বই প্রকাশিত হয়েছে মঙ্গলবার। বইটিতে পম্পেও দাবি করেছেন, ২০১৯ সালে পারমাণবিক যুদ্ধের কাছাকাছি এসেছিল ভারত ও পাকিস্তান এবং মার্কিন হস্তক্ষেপ সেই উত্তেজনা প্রতিরোধ করেছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ কূটনীতিক ও তার আগে সিআইএ প্রধান স্মৃতিকথায় পম্পেও লিখেছেন, আমি মনে করি বিশ্ব সঠিকভাবে জানে না, ভারত-পাকিস্তান শত্রুতা ফেব্রুয়ারী ২০১৯ সালে একটি পারমাণবিক হামলার পর্যায়ে ছড়িয়ে পড়েছিল।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে একটি আত্মঘাতী বোমা হামলায় ৪১ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার পর পাকিস্তানের ভূখণ্ডে বিমান হামলা করে ভারত। সেই সময় পাকিস্তান একটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে পাইলটকে আটক করেছিল।

পম্পেও লিখেছেন, ২৭-২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে একটি শীর্ষ সম্মেলনের সময়ে তিনি ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের একটি ফোন কল পয়েছিলেন। সুষমা তাকে জনিয়েছেলেন, হামলার জন্য পাকিস্তান তাদের পারমাণবিক অস্ত্র তৈরি করতে শুরু করেছে এবং ভারত তার নিজের বাড়ার কথা ভাবছে।

পম্পেও বলেন, আমি তাকে কিছু না করতে এবং আমাদেরকে সবকিছু ঠিক করার জন্য এক মিনিট সময় দিতে বলেছিলাম। এরপরই পাকিস্তানের তৎকালীন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথে কথা বলেছিলেন।

পম্পেও বলেন, তার দল এই সংকট এড়াতে নয়াদিল্লি এবং ইসলামাবাদ উভয়ের সাথে রাতভর কাজ করেছিল। মার্কিন কূটনীতিকরা শেষ পর্যন্ত ভারত ও পাকিস্তান উভয়কেই বোঝাতে পেরেছিলেন এবং সংকট এড়ানো যায়।

পম্পেও লিখেছেন, হ্যানয়ে ওই রাতের কথা আমি কখনোই ভুলব না। একটি ভয়াবহ পরিণতি এড়াতে আমরা সেই রাতে যা করেছি তা অন্য কোনো জাতি করতে পারেনি।

এদিকে পম্পেও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে তার কূটনীতির বিষয়ে তার বইতে ব্যাপকভাবে লিখেছেন, যার মধ্যে তরুণ সর্বগ্রাসী নেতা এবং ট্রাম্পের মধ্যে তিনটি বৈঠকের প্রস্তুতি অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিষয়ে বিস্তারিত লিখেছেন।

সূত্র: এএফপি, এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত