ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সোমালিয়ায় মার্কিন অভিযানে আইএস নেতা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:০৯  
আপডেট :
 ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:৪৭

সোমালিয়ায় মার্কিন অভিযানে আইএস নেতা নিহত
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ফাইল ছবি

সোমালিয়ায় মার্কিন সেনাবাহিনীর অভিযানে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম আঞ্চলিক নেতা বিলাল আল-সুদানি নিহত হয়েছেন। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই অভিযানে পরিচালিত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

বৃহস্পতিবার এক সংবাদসম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, দীর্ঘ পরিকল্পনার পর এই অপারেশন চালিয়েছিল মার্কিন সেনার। উত্তর সোমালিয়ার একেবারে প্রান্তিক এক অঞ্চলে এই অপারেশন চালানো হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর সোমালিয়ার একটি পাহাড়ের গুহায় লুকিয়ে ছিল আল সুদানি। মার্কিন বাহিনী সেখানে পৌঁছানোর পর অন্তত ১০ আইএস যোদ্ধার সঙ্গে তাদের তুমুল লড়াই হয়। তাদের সকলকে হত্যা করার পর সুদানিকে মারা হয়।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে, এই অপারেশনে কোনো সাধারণ মানুষের মৃত্যু হয়নি। কেবলমাত্র একজন মার্কিন সেনা আহত হয়েছেন। তাকে মার্কিন সেনাবাহিনীর একটি কুকুর আক্রমণ করেছিল।

বিবৃতিতে দাবি করা হয়েছে, আইএস সংগঠনে যোগ দেয়ার আগে আল কায়দার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিল বিলাল। আল শাবাবে যোদ্ধাদের প্রশিক্ষণ এবং যোগদানের দায়িত্ব ছিল তার। পরে আল কায়দা ছেড়ে আইস সংগঠনে যোগ দেয় সুদানি। আফ্রিকা এবং আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্বে ছিল সে। এই গোটা অঞ্চলের অপারেশনের ফান্ড জোগাড় করতো বিলাল।

সূত্র: এএফপি, ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত