ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার ওয়াগনার গ্রুপকে সাহায্যকারী চীনা সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৫:৩৯

রাশিয়ার ওয়াগনার গ্রুপকে সাহায্যকারী চীনা সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা
ছবি: সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীকে ইউক্রেনের স্যাটেলাইট ইমেজ সরবরাহ করার অভিযোগে একটি চীনা কোম্পানিকে ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চাংশা তিয়ানই স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউটের ওপর এই নিষধাজ্ঞা আরোপ করে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট। সংস্থাটি স্পেসটি চায়না নামেও পরিচিত, বেইজিং এবং লুক্সেমবার্গে এর অফিস রয়েছে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ভিত্তিক প্রযুক্তি সংস্থা টেরা টেক-কে ইউক্রেনের অবস্থানের সিন্থেটিক অ্যাপারচার রাডার (এসএআর) স্যাটেলাইট ইমেজ প্রদান করেছে স্পেসটি। এই চিত্রগুলি ইউক্রেনে ওয়াগনারের যুদ্ধ অভিযান সক্ষম করার জন্য সংগ্রহ করা হয়েছিল।

নিষেধাজ্ঞার অধীনে, সংস্থাটির যুক্তরাষ্ট্রে কোনও সম্পত্তি বা স্বার্থ হস্তান্তর, অর্থপ্রদান বা রপ্তানি করা যাবে না। স্পেসটি চীন এখনও এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানায়নি।

এরআগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীকে একটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংস্থা’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এসময় হোয়াইট হাউস জানিয়েছিল, ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে আগামী সপ্তাহে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

উল্লেখ্য, ওয়াগনার গ্রুপ ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত একটি ব্যক্তিগত সামরিক ঠিকাদার বাহিনী গোষ্ঠী, যারা অর্থের বিনিময়ে রাশিয়া সামরিক বাহিনীর হয়ে যুদ্ধ করে। বর্তমানে এই বাহিনীটির একটি বড় অংশ ইউক্রেনের কিছু অংশে লড়াই করছে এবং লিবিয়া, সিরিয়া, ও আফ্রিকার বেশ কয়েকটি দেশেও মোতায়েন করা হয়েছে।

হোয়াইট হাউসের অনুমান অনুসারে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যবসায়ী ইয়েভজেনি প্রিগোজিনের নিয়ন্ত্রিত ওয়াগনারের ইউক্রেনে প্রায় ৫০ হাজার যোদ্ধা রয়েছে, তাদের ৮০ শতাংশ রাশিয়ার কারাগার থেকে নেয়া হয়েছিল। সংস্থাটি রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং পূর্ব ইউক্রেনের একটি শহর বাখমুত দখলের প্রচেষ্টায় ব্যাপকভাবে জড়িত ছিল।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত