ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

গাজায় ইসরায়েলের বিমান হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৯:৫২

গাজায় ইসরায়েলের বিমান হামলা
ছবি: সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরে জেনিন শহরের শরণার্থী শিবিরে অভিযানে নয়জন ফিলিস্তিনিকে হত্যা করার একদিন পরে অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। যাঅধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর সবচেয়ে মারাত্মক অভিযানগুলোর একটি বলে চিহ্নিত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

গাজার স্থানীয় সূত্রের বরাতে আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান শুক্রবার ভোররাতে গাজা ভূখণ্ডের কেন্দ্রস্থলে আল-মাগাজি শরণার্থী শিবির, গাজা শহরের দক্ষিণে আল-জাইতুন এবং বেইত হানুনে লক্ষ্য করে অন্তত ১৩টি হামলা চালিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ইসরায়েলি বিমান হামলার আগে শুক্রবার রাতে গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে হামাস। তবে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এই রকেট হামলা ঠেকানোর দাবি করেছে ইসরায়েল। এছাড়া সাইরেন বাজিয়ে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

ইসরায়েলি চ্যানেল১২ গাজার উত্তরে প্রায় ১২ কিলোমিটার উত্তরে আশকেলন শহরের উপরে ইসরায়েলি রকেট-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র আকাশে ছুটে যাওয়ার ভিডিও ফুটেজ প্রচার করেছে।

হামাসের মুখপাত্র হাজেম কাসেম এর আগে বলেছিলেন, গাজার সশস্ত্র দলগুলো ফিলিস্তিনি জনগণ এবং তাদের পবিত্রতা রক্ষার জন্য তাদের দায়িত্ব পালন করতে থাকবে এবং জনগণের ঢাল ও তলোয়ার হয়ে থাকবে।

এরআগে বৃহস্পতিবার পশ্চিম তীরের একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে কমপক্ষে দুইজন বেসামরিক নাগরিক সহ কমপক্ষে নয়জন ফিলিস্তিনি নিহত হয়, যা বছরের মধ্যে এক দিনের সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। এছাড়াও জেরুজালেমের উত্তরে আল-রামে একটি পৃথক ঘটনায় ২২ বছর বয়সী এক ফিলিস্তিনি মারা গেছে, যা ২০২৩ সালে এ পর্যন্ত ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা কমপক্ষে ৩০-এ নিয়ে গেছে।

এদিকে অধিকৃত পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় সহিংসতা বৃদ্ধি পাওয়ায় সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স এবং চীন শুক্রবার জাতিসংঘের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত