ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনে ৬০টি ট্যাঙ্ক পাঠাবে পোল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ২০:১৮  
আপডেট :
 ২৭ জানুয়ারি ২০২৩, ২০:৩১

ইউক্রেনে ৬০টি  ট্যাঙ্ক পাঠাবে পোল্যান্ড
পিটি-৯১ ট্যাঙ্ক। ছবি: সংগৃহীত

ইউক্রেনে প্রতিশ্রুতি দেয়া ১৪টি জার্মান-তৈরি লেপার্ড ২ ট্যাঙ্কের পাশাপাশি অতিরিক্ত ৬০ টি ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা দিয়েছে পোল্যান্ড, যার মধ্যে ৩০টি বিখ্যাত পিটি-৯১ ট্যাঙ্ক রয়েছে। শুকবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী কানাডিয়ান টেলিভিশনের সাথে একটি সাক্ষাত্কারে এই ঘোষণা দিয়েছেন।

পোল্যান্ড নিজেকে কিয়েভের অন্যতম কট্টর মিত্র হিসাবে প্রকাশ করেছে, কয়েক মাস ধরেই জার্মানিকে ইউক্রেনে লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠাতে এবং অন্যান্য দেশগুলোকেও এটি করার অনুমতি দেয়ার জন্য কঠোর চাপ দিয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি টুইটারে পোলিশ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। পোলিশ ভাষায় তিনি লিখেছেন, ইউক্রেনের কাছে ৬০টি পোলিশ ট্যাঙ্ক হস্তান্তর করার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য আপনাকে ধন্যবাদ। তিনি বলেন, ১৬০ বছর আগের মত, আমরা একসাথে আছি, কিন্তু এইবার শত্রুর কোন সুযোগ নেই। একসাথে আমরা জিতব!

এদিকে ইউক্রেনকে লেপার্ড ২ট্যাঙ্ক সরবরাহ করার কথা ঘোষণা করেছে কানাডা। বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অনিতা আনন্দ এই ঘোষণা দেন।

কানাডীয় প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ এক সংবাদ সম্মেলনে বলেছেন, রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনে চারটি ট্যাঙ্ক প্রস্তুত করা হয়েছে এবং আগামী সপ্তাহগুলোতে সেগুলো পাঠানো হবে। এছাড়াও কানাডা ইউক্রেনীয় সৈন্যদের ট্যাঙ্ক পরিচালনার জন্য প্রশিক্ষণ দিতে বিশেষজ্ঞদের পাঠাবে বলে জানিয়েছেন তিনি।

গত বুধবার ইউক্রেনে ট্যাংক পাঠাতে সম্মত হয় যুক্তরাষ্ট্র-জার্মানি। জার্মান সংবাদমাধ্যম স্পিগেল বলেছে, জার্মানি অন্তত একটি কোম্পানিকে লেপার্ড ২এ৬ ট্যাঙ্ক ট্যাঙ্ক সরবরাহ করবে ৷ সাধারণত, একটি কোম্পানিকে সজ্জিত করার অর্থ হল ১৪টির বেশি ট্যাঙ্ক হস্তান্তর করা। অন্যদিকে ওয়াশিংটনও ইউক্রেনকে এম১ প্রায় ৩০টি আব্রাম সরবরাহ করবে।

এরআগে উচ্চ প্রযুক্তির অস্ত্রের সাথে ব্যাপক এবং জটিল রক্ষণাবেক্ষণ এবং লজিস্টিক চ্যালেঞ্জের কথা উল্লেখ করে ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্র-জার্মানি। ওয়াশিংটনের দাবি ছিল ট্যাঙ্কগুলো ব্যবহারে ইউক্রেনীয় সেনাদের আরও জটিল প্রশিক্ষণের প্রয়োজন হবে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত