ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

প্রায় ৮৩ হাজার কর্মী নেবে ইতালি, যেতে পারবে বাংলাদেশিরাও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৩:৩৮  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২৩, ১৪:২৫

প্রায় ৮৩ হাজার কর্মী নেবে ইতালি, যেতে পারবে বাংলাদেশিরাও
ছবি - সংগৃহীত

ইতালির সরকার ২০২৩ সালে ৮২ হাজার ৭০৫ জন কর্মী নিতে একটি গেজেট প্রকাশ করেছে। বাংলাদেশসহ ৩৩টি দেশ থেকে সিজনাল ও নন-সিজনাল এই দুই ধরনেরই লোক নেবে ইতালি। আগামী ২৭ মার্চ স্থানীয় সময় সকাল ৯টা থেকে আবেদন গ্রহণ শুরু হয়ে শেষ হবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর। দ্য লোকাল

যে সকল দেশ থেকে আবেদন করা যাবে- আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, এল সালভেদর, ইথিওপিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, জাপান, গুয়েতেমালা, ভারত, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টেনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, রিপাবলিক অব নর্থ মেসেডোনিয়া, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিশিয়া ও ইউক্রেন। সরকারি গেজেট অনুযায়ী, এইসব দেশের নাগরিকরা ইতালিতে ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সরকারি ওই ডিক্রি অনুযায়ী, কৃষি, সড়কের যান তৈরি, নির্মাণ, টুরিজম-হোটেল, মেকানিকস, টেলিকমিউনিকেশন্স, ফুড, শিপবিল্ডিং সেক্টরে লোক নেবে ইতালি। এছাড়া উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, আর্টিস্ট, ব্যবসা শুরু করতে চাওয়া ব্যক্তিরা ইতালির ভিসা নিতে পারবে।

এর আগে ২০০১ সালে ৩০ হাজার লোককে ওয়ার্ক পারমিট দেয় ইতালি। ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৬৯ হাজার ৭০০ এবং ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ৮২ হাজার ৭০৫ জন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত