ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনে ট্যাংক পাঠিয়ে সীমা লঙঘন করেছে যুক্তরাষ্ট্র: উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৬:৪৫

ইউক্রেনে ট্যাংক পাঠিয়ে সীমা লঙঘন করেছে যুক্তরাষ্ট্র: উত্তর কোরিয়া
কিম ইয়ো জং। ছবি: সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তার জন্য ইউক্রেনকে উন্নত যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। তিনি ওয়াশিংটনকে ‘লাল রেখা’ অতিক্রম এবং পরিকল্পিতভাবে যুদ্ধ বাড়ানোর অভিযোগ করেছেন।

কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল কমিটির ভাইস-ডিপার্টমেন্ট ডিরেক্টর পদে রয়েছেন কিম জং উনের বোন কিম ইয়ো জং। শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, আমি ইউক্রেনকে স্থল আক্রমণের জন্য সামরিক সরঞ্জাম সরবরাহ করে যুদ্ধের পরিস্থিতি বাড়িয়ে দেয়ার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করছি।

কিম বলেন, যুক্তরাষ্ট্র হল একটি কৃপণ অপরাধী যেটি রাশিয়ার কৌশলগত নিরাপত্তার জন্য গুরুতর হুমকি এবং চ্যালেঞ্জ তৈরি করেছে এবং আঞ্চলিক পরিস্থিতিকে বর্তমান গুরুতর পর্যায়ে ঠেলে দিয়েছে। তবে এতে কোনও সন্দেহ নেই, যুক্তরাষ্ট্র এবং পশ্চিমাদের সরবরাহ করা যেকোন সামরিক সরঞ্জাম বীর রাশিয়ান সেনাবাহিনী এবং জনগণের শক্তির মুখে পুড়ে ছাই হয়ে যাবে।

বিবৃতিতে কিম আরও বলেন, উত্তর কোরিয়া সর্বদা রাশিয়ার সাথে একই সারিতে দাঁড়াবে। কয়েক মাসের মধ্যে তার প্রথম প্রকাশ্য মন্তব্য ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার সাথে উত্তর কোরিয়ার গভীর বন্ধুত্ব প্রমাণ দেয়।

উল্লেখ্য, উত্তর কোরিয়া ইউক্রেনের সংকটের জন্য বরাবরই যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। দেশটির দাবি, পশ্চিমা দেশগুলোর আধিপত্যবাদী নীতি রাশিয়াকে তার নিরাপত্তা স্বার্থ রক্ষার জন্য সামরিক পদক্ষেপ নিতে বাধ্য করেছে।

রাশিয়া ও সিরিয়া ছাড়া উত্তর কোরিয়াই একমাত্র দেশ যারা পূর্ব ইউক্রেনের দুটি রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দোনেস্ক এবং লুহানস্কের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছে এবং পুনর্গঠনের প্রচেষ্টায় সাহায্য করার জন্য সেখানে কর্মী পাঠানোর পরিকল্পনারও ইঙ্গিত দিয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ইউক্রেনে তার আক্রমণকে সমর্থন করার জন্য রাশিয়ার কাছে আর্টিলারি শেল এবং অন্যান্য গোলাবারুদের বড় সরবরাহ পাঠানোর অভিযোগ করেছে, যদিও উত্তর কোরিয়া বারবার এই দাবি অস্বীকার করেছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত