ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র ঘিরে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৯:০১

মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র ঘিরে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা
ছবি: সংগৃহীত

বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর প্রদর্শন ঘিরে শুক্রবারের বিশৃঙ্খলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে তদন্ত কমিটি গড়লেন দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রক্টর রজনী আব্বির নেতৃত্বাধীনে এই কমিটি ক্যাম্পাসে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ অনুসন্ধান করে আগামী ৩০ জানুয়ারি উপাচার্য যোগেশ সিংহের কাছে রিপোর্ট পেশ করবে।

২০০২ সালের গোধরা পরবর্তী গুজরাত দাঙ্গা এবং সে রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি তথ্যচিত্রের শুক্রবার প্রদর্শনের আয়োজন হয়েছিল দিল্লি বিশ্ববিদ্যালয়ে। আয়োজক ছিলেন শিক্ষার্থীদের একাংশ। কিন্তু তথ্যচিত্রের প্রদর্শন শুরু হওয়ার পরে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে দিল্লি পুলিশ হামলা চালায় বলে অভিযোগ।

শুক্রবার বিকেল ৪টায় তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা করেছিল দলিত ছাত্র সংগঠন ভীম আর্মি স্টুডেন্টস ফেডারেশন। কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই-এর কিছু শিক্ষার্থীও এই আয়োজনের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু আর্টস ফ্যাকাল্টির ভিতর প্রদর্শন শুরুর আগেই পুলিশের তরফে ১৪৪ ধারা জারি করা হয় ক্যাম্পাসের বাইরে। এর পর ক্যাম্পাসে ঢুকে পুলিশ লাঠিচার্জ করে এবং অন্তত ২৪ জন শিক্ষার্থীকে আটক করে।

শিক্ষার্থীদের অভিযোগ, গেটের বাইরে ছাত্রদের জমায়েত সরাতে পুলিশ বলপ্রয়োগ করে বলেও অভিযোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বড় ধরনের অশান্তির আঁচ পেয়ে তারাই ক্যাম্পাসে পুলিশ ডেকেছিলেন।

এর আগে গত মঙ্গলবার দিল্লির জেএনইউ ক্যাম্পাসেও ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর প্রদর্শন ঘিরে বিশৃঙ্খলা হয়েছিল।

উল্লেখ্য, ‘দ্য মোদী কোয়েশ্চেন’ নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল কেন্দ্রীয় সরকার। একে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে ভারতজুড়ে এর প্রদর্শন এবং সামাজিক মাধ্যমে প্রচারে নিষেধাজ্ঞা জারি করে। তবে বিরেধী ছাত্র সংগঠনগুলো এটি প্রদর্শনের ডাক দেয়।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত