ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

নাগরিকদের জন্য অস্ত্র আইন শিথিলের ঘোষণা ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১৭:৩০

নাগরিকদের জন্য অস্ত্র আইন শিথিলের ঘোষণা ইসরায়েল
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে ইসরায়েলিদের জন্য আগ্নেয়াস্ত্র বহন ও ক্রয় আইন শিথিলের ঘোষণা দিয়েছে ইসরায়েলের নিরাপত্তা পরিষদ। সম্প্রতি পূর্ব জেরুজালেমে পৃথক দুটি হামলার পর নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে শনিবার এই পরিকল্পনা ঘোষণা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

শনিবার মন্ত্রিসভার নিরাপত্তা সম্পর্কিত বৈঠকে ইসরায়েলি নাগরিকদের জন্য বন্দুকের অনুমতি ত্বরান্বিত করার এবং অবৈধ অস্ত্র সংগ্রহের অনুমতি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু আরও বলেন, সন্দেহভাজন হামলাকারীদের বাড়িঘর অবিলম্বে সিল করে দেয়া হবে এবং তাদের পরিবারের সামাজিক নিরাপত্তা সুবিধাও বাতিল করা হবে। যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায় করার জন্য।

এছাড়াও, এটি অধিকৃত পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতিগুলোকে শক্তিশালী করার জন্য নতুন পদক্ষেপের প্রতিশ্রুতি দিয়েছেন নেতানিয়াহু। অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তারা অধিকৃত পশ্চিম তীরে সেনা সংখ্যাকে শক্তিশালী করবে।

এর আগে শুক্রবার জেরুজালেমে ইহুদিদের একটি উপাসনালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও অন্তত তিনজন। পুলিশের গুলিতে হামলাকারীও নিহত হয়েছে। ইসরায়েলি গণমাধ্যমগুলো দাবি করে, হামলাকারী পূর্ব জেরুজালেমের একজন ফিলিস্তিনি। এই হামলার ঘটনায় পুলিশ আরও ৪২ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে।

শনিবারও জেরুজালেমের পুরোনো শহর এলাকার বাইরে আরও একটি গুলিবর্ষণের ঘটনা ঘটে। ইসরায়েলি পুলিশের দাবি, ১৩ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরের ছোঁড়া গুলিতে দুই ব্যক্তি গুরুতর আহত হয়। আহতরা সম্পর্কে পিতা ও পুত্র বলে জানা গেছে।

মূলত গত বৃহস্পতিবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানের সময় নয়জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর থেকে উত্তেজনা বেড়েছে। এরপর গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালানো হয়, জবাবে ইসরায়েল বিমান হামলা করে।

এদিকে জেনিনে অভিযানের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা আলোচনা স্থগিত করেছেন। রামাল্লায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বে একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে আন্তর্জাতিক সম্প্রদায় এবং যুক্তরাষ্ট্রকে পশ্চিম তীরে ইসরায়েলকে তাদের অভিযান বন্ধ করতে বাধ্য করার আহ্বান জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, চলতি জানুয়ারি মাসের শুরু থেকে এ পর্যন্ত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের হামলায় ৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নেতানিয়াহুর অস্ত্র আইন শিথিলের ঘোষণা সহিংসতাকে আরও বাড়িয়ে তুলতে পারে বলেই মনে করা হচ্ছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত