ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাশিয়ার বিরুদ্ধে লড়তে প্রস্তুত ন্যাটো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১৯:২৯  
আপডেট :
 ২৯ জানুয়ারি ২০২৩, ২০:৪১

রাশিয়ার বিরুদ্ধে লড়তে প্রস্তুত ন্যাটো
ন্যাটোর সামরিক বাহিনী। ফাইল ছবি

সরাসরি সংঘর্ষ হলে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত ন্যাটো। শনিবার মার্কিন নেতৃত্বাধীন জোটটির সামরিক কমিটির চেয়ারম্যান রব বাউয়ার এই মন্তব্য করেছেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা আরটি।

পর্তুগিজ সংবাদমাধ্যম আরটিপি টিভির সাথে একটি সাক্ষাত্কারে, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটটি রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষের জন্য প্রস্তুত কিনা জানতে চাইলে বাউয়ার নির্ধিধায় বলেছিলেন, আমরা প্রস্তুত আছি।

বাউয়ার বলেন, আমি মনে করি এটি রাশিয়ানদের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা, আমাদের ভঙ্গি পরিবর্তিত হয়েছে। আমরা প্রস্তুত আছি যদি তারা ন্যাটো সদস্য দেশে আক্রমণের ধারণা রাখে। তিনি বলেন, মস্কো এবং ন্যাটের মধ্যে একটি লাল রেখা রয়েছে, যদি রাশিয়া ন্যাটো সদস্য ভূখণ্ডের আক্রমণ করে তাহলে সেআ রেখা অতিক্রম করা হবে।

বাউয়ার আরও বলেন, কয়েক দশক ধরে অনেক ন্যাটো দেশ মনে করে তারাই সিদ্ধান্ত নেবে যে কখন এবং কোথায় তাদের বাহিনী মোতায়েন করা হবে, কিন্তু ইউক্রেন সংঘাত পরিস্থিতি পাল্টে দিয়েছে। রাশিয়া ইউক্রেনে তার সামরিক অভিযান শুরু করেছে তাদের পছন্দের মুহুর্তে, তাই আমাদের আরও অনেক বেশি প্রস্তুত থাকতে হবে।

বাউয়ার ইউক্রেনে আধুনিক অস্ত্রের পশ্চিমা চালানকে বাড়াবারি নয় বলেও বর্ণনা করেছেন। তিনি বলেন, আপনার শত্রুর কাছে আরও ভাল অস্ত্র রয়েছে এটি শত্রুর সমস্যা নয়, এটি আপনার সমস্যা।

এদিকে, গত বুধবার মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, ওয়াশিংটন এখনও পর্যন্ত কোন ইঙ্গিত দেখেনি যে মস্কো ন্যাটো ভূখণ্ডে হামলার পরিকল্পনা করেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত